আমাদের মস্তিষ্ক কীভাবে বৃদ্ধি পায়

3736
Human Brain
ছবি : সংগৃহীত

প্রাপ্তবয়স্ক মানুষের মস্তিষ্কের কোষ কি বৃদ্ধি পায়? এতদিন পর্যন্ত আমরা জানতাম, উত্তরটি ‘না’।

কিন্তু ব্রিটিশ নিউরোসায়েন্টিস্ট স্যান্ড্রিন থুরেট এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন নতুন করে। সম্প্রতি নতুন টেড টক কনফারেন্সে তিনি বলেন, সত্যি সত্যিই মানুষের নতুন নিউরন বা মস্তিষ্ককোষ তৈরি হতে পারে, যে প্রক্রিয়াকে বলা হয় নিউরোজেনেসিস। আর এর ফলে আমাদের অভূতপূর্ব শারীরিক ও মানসিক উন্নতি দেখা যায় যেমনঃ মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়, স্মৃতিশক্তি ভালো হয় এবং বার্ধক্যজনিত সমস্যাগুলো প্রতিরোধ করা সম্ভব হয়।

ClassTune

মানসিক চাপ, কম ঘুমানো আর বয়স বাড়ার কারণে মানুষের নিউরোজেনেসিস প্রক্রিয়া ব্যাহত হয়। কিছু নির্দিষ্ট ওষুধ গ্রহণের কারণেও এমনটা ঘটে থাকে। থুরেট জানান, ক্যান্সারে আক্রান্ত কিছু ব্যক্তির ক্যান্সার ভালো হয়ে যাবার পরও তারা হতাশায় ভুগতে থাকেন। দুর্ভাগ্যবশত ক্যান্সার সারানোর ওষুধগুলো শুধু ক্যান্সারই ভালো করেনা সেই সাথে আমাদের নতুন নিউরন তৈরির প্রক্রিয়াকেও ব্যাহত করে। আমাদের মানসিকতার উপর এটা নেতিবাচক প্রভাব ফেলে।

অপরদিকে জ্ঞানার্জন, জৈবিক কার্যক্রম আর মানসিক ব্যায়ামের মাধ্যমে নিউরোজেনেসিস প্রক্রিয়াকে ত্বরান্বিত করা সম্ভব। একইসাথে নিয়মিত ডায়েট করলেও নিউরন সংখ্যা বৃদ্ধি পায় বলে জানান থুরেট।

এছাড়াও আরও কিছু নিয়ম মেনে চললে নিউরোজেনেসিস বাড়ানো যায়।

    • ২০-৩০ শতাংশ ক্যালরি কম গ্রহণ করা
    • খাবারের মধ্যে নিয়মিত বিরতি নিয়ন্ত্রণ করা
    • ফ্লাভোনয়েড গ্রহণ করা যা ডার্ক চকোলেট ও ব্লুবেরিতে পাওয়া যায়
    • ওমেগা-৩ ফ্যাটি এসিড যা মাছে প্রচুর পরিমাণে পাওয়া যায়

সূত্রঃ হাফিংটনপোস্ট