ইউনিসাইকেল

1686
unicycle-race-bunch

আমরা রাস্তায় বের হলে নানা ধরনের যানবাহন দেখি। দুই চাকার সাইকেল থেকে শুরু করে ষোল চাকার ট্রাক বা লরি আমাদের চোখে পড়ে।আমরা কি কখনো এক চাকার যানবাহন দেখেছি যার শুধুমাত্র একটি চাকাই কেবল মাটি স্পর্ষ করে চলে??আজ আমরা জানবো এমন এক ধরনের সাইকেলের কথা যা শুধুমাত্র একটি চাকাতে নির্ভর করে তার আরোহীকে বহন করে। একটি চাকার এই সাইকেলকে বলা হয়  ইউনিসাইকেল।

চাকা, প্যাডেল, ফ্রেম এবং একটি সিটের সমন্বয়ে তৈরি হয় এই ইউনিসাইকেল। সার্কাসে বা পথপ্রদর্শনীতে পেশাগত ভাবে ইউনিসাইকেলিং করা হয়।এছাড়াও অনেকে শখের জন্য ইউনিসাইকেলিং করে থাকে।

ClassTune

ইউনিসাইকেলে রয়েছে বিভিন্ন ধরন। যেমনঃ Freestyle unicycles, Trials unicycles, Mountain unicycles, Giraffe unicycles, Long distance unicycles ।ব্যবহৃত বিভিন্ন কম্পোনেন্টের উপর ভিত্তি করে এসব ভাগ করা হয়েছে।

সাধারন সাইকেল চালানোর সময় কেবল দুপাশে ভার্সাম্য রাখতে হয় কিন্তু ইউনিসাইকেল চালানোর সময় চালককে দুপাশে এবং সামনে-পেছনে ভার্সাম্য রক্ষা করে চালাতে হয়। আর এ ভারসাম্য রক্ষার জন্য দরকার কঠোর অনুশীলন।এক্ষত্রে প্রথমে দুপাশের অবলম্বন থেকে দুহাতে সাপোর্ট নিয়ে অনুশীলন করা যেতে পারে।

ইউনিসাইকেলে রয়েছে বিভিন্ন ধরনের রাইডিং স্টাইল। যেমনঃ Freestyle, Comedy, Trials unicycling, Street unicycling,  Off-road or mountain unicycling, Touring or commuting, Flatland। বর্তমানে ইউনিসাইকেল দলগত খেলা হিসেবেও পরিচিত পেয়েছে; ইউনিসাইকেল বাসকেটবল, ইউনিসাইকেল হকি, ইউনিসাইকেল হ্যান্ডবল ইত্যাদি খেলা এর মধ্যে উল্লেখযোগ্য।

ইউনিসাইকেলিং এর আন্তজাতিক সংগঠন UNICON, Eurocycle  এবং APUC  ।২০০৮ সালে Nova Scotia এ প্রথম ইউনিসাইকেল রেইস হয় যার নাম Ride the Lobster। ১৪ টি দেশ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।