পিবিএস : এক দোকানে অনেক কিছু

PBS 5

পাঞ্জেরী বুকশপ। সংক্ষেপে পিবিএস। সব বয়েসী মানুষের মননশীল পাঠাভ্যাস গড়ে তোলার উদ্দেশ্যে নিয়ে ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে এই বইয়ের দোকানটি যাত্রা শুরু করে। শান্তিনগরে প্রথমে একটি শাখা থাকলেও পরে জিগাতলা এবং উত্তরাতে আরো দুটি শাখা গড়ে ওঠে।

পিবিএস-এ বই কিনতে আসা ভিকারুনুননেসা স্কুলের শিক্ষার্থী মিম তানজিদা বলেন, এখানে অনেক কিছু এক সঙ্গে পাই বলে আসি। আর এমনিতেও পিবিএসে আসতে ভালো লাগে ।

Safe Internet

পিবিএস এর সিইও আলী আফজাল জানান, পিবিএস শিক্ষার্থী আর বই পড়ুয়াদের কথা মাথায় রেখে সাজানো। বিপুল সংখ্যক বই আছে এখানে। আর আমরা নিত্যনতুন সব ক্রিয়েটিভ আইডিয়া কাজে লাগিয়ে সবাইকে বই পড়তে আগ্রহী করে তুলি। পিবিএস ক্লাবের সদস্য হবার সুযোগ রয়েছে আর সদস্য হলে কিছু বাড়তি সুবিধাও পাওয়া যায়।

পিবিএস এ বাংলা ও ইংরেজি ভাষায় রচিত দেশি-বিদেশি পাঠ্যবই, উপন্যাস, কাব্যগ্রন্থ, প্রবন্ধ সংকলন, গবেষণা গ্রন্থ ছাড়াও সব ধরনের ষ্টেশনারি সামগ্রী, সিডি/ডিভিডি ও অন্যান্য শিক্ষা উপকরণ পাওয়া যায়। আরো রয়েছে ক্যাফে ও জুসবার। রয়েছে থ্রিডি মিনি সিনেমা হলও। এছাড়াও পিবিএসের একটি চমৎকার আইটেম হচ্ছে গিফটকার্ড।

অনেক চিন্তাভাবনার পর কাউকে একটা বই উপহার দেবার পর দেখা গেলো সে বইটি ইতোমধ্যেই পড়েছে বা বইটি তার পছন্দ নয়। এসব সমস্যার সমাধান হচ্ছে গিফট কার্ড। ৩০০, ৫০০, ৬০০, ১০০০, ১২০০ এবং ১৫০০ টাকার গিফট কার্ড আছে এখানে। বিভিন্ন বিশেষ দিবসের আলাদা আলাদা গিফট কার্ডও পাওয়া যায় এখানে। এসব গিফট কার্ডের মোয়াদের কোন সীমা নেই এবং একবারেই যে কিনতে হবে তা নয়। কয়েক কিস্তিতেও কেনা যেতে পারে গিফট কার্ড ব্যবহার করে।

অন্যান্য বিভাগ: এই প্রতিষ্ঠানটি মূলত বইকেন্দ্রিক গড়ে উঠলেও এখানে শিক্ষা সহায়ক বিভিন্ন ধরনের সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে। গ্রাহকদের সুবিধার্থে জোনভিত্তিক আলাদা আলাদাভাবে প্রতিটি বিভাগ গড়ে তোলা হয়েছে। প্রতিটি বিষয়ের বইগুলো আলাদা আলাদা সেলফে স্তরে স্তরে সাজিয়ে রাখা হয়েছে।

কেউ যদি বই কিনতে গিয়ে লক্ষ্য করেন তার কাঙ্খিত বইটি নেই, তবে পিবিএস কর্তৃপক্ষকে জানালে তারা আনার ব্যবস্থা করেন। বইটি দেশের বাইরে থেকে আনতে হলে ১৫ দিনের সময় চেয়ে নেয়া হয়।

বিভিন্ন শিশুতোষ বই ও ষ্টেশনারি পাশাপাশি নানা ধরনের খেলনাও পাওয়া যায়। যেমন-পাজল গেমস, স্ট্রিচ অ্যালবাম,  বোর্ড গেমস, ক্রিয়েটিভ গেমস ইত্যাদি।

এছাড়া বাংলা গান, নাটক, কবিতা, গেমস, সফটওয়্যার, ইংরেজী গানসহ বিভিন্ন বিষয়ের সিডি/ডিভিডির বিশাল সংগ্রহ নিয়ে গড়ে তোলা হয়েছে মিউজিক জোন।

এই প্রতিষ্ঠানটিতে আলাদা একটি খাবারের জায়গা রয়েছে। ফুড জোনে বিভিন্ন ধরনের সফট ড্রিংকস, জুস, কফি, পেস্ট্রি, বার্গার, চকলেট ইত্যাদি পাওয়া যায়।

PBS 3
গ্রাহকের সুবিধার্থে সপ্তাহের ৭ দিনই সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত প্রতিষ্ঠানটি খোলা থাকে।

এছাড়া প্রতি শুক্রবার সকাল ১০.৩০ মি. থেকে ১২.৩০ মি. পর্যন্ত শিশুদের জন্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়, যেমন-ম্যাজিক শো, শিক্ষামূলক মুভি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় বিজয়ীদের আকর্ষণীয় উপহার দেয়া হয়।

এখানে ‘Young Readers’ নামে একটি ফোরাম রয়েছে। যে সব শিশুকিশোর এই ফোরামের সদস্য তারা বই ক্রয়ের ক্ষেত্রে বিশেষ ছাড় পেয়ে থাকে। একটি ফরম পূরণ করে সহজেই ৩-১৬ বছর বয়সী যে কোন শিশু-কিশোর এই ফোরামের সদস্য হতে পারে। পুরো পিবিএস এলাকায় ফ্রি ওয়াইফাই সুবিধা আছে।

PBS 2

পিবিএস’এর তিনটি শাখা-
* ৪৩, শিল্পচার্য জয়নুল আবেদিন সরণি, শান্তিনগর।
ফোন: ৯৩৪৫১৮৯, ৯৩৪০৫৩০।
* সাতমসজিদ রোড, জিগাতলা।
* সেক্টর-১, সড়ক-৩, বাড়ি-৩, উত্তরা।
ই-মেইল: pbschain@gmail.com
ওয়েব সাইট: www.pbschain.com
ফেসবুক পেজ: https://www.facebook.com/PBSLTD