ওজন কমাতে জিরা পানি

1582
jeera-water

ওজন কমাতো কতোই না কষ্ট করতে হয়। কেউ কেউ প্রতিদিন জিমে গিয়ে অতিরিক্ত ক্যালরি ঝরান। খাবার খেতে বসেও ভাবতে হয়। তবে ব্যস্ততার কারণে সবারই জিমে যাওয়া কিংবা অন্যান্য শারিরিক কসরত করা সম্ভব হয় না। তবে ঘরে বসেই জিরা পানি খেয়ে ওজন কমানো ভালো উপায় হতে পারে। এটি যেমন ওজন কমায়, তেমনিভাবে শরীরকেও ঠিক রাখে।

জিরা পানি তৈরি করাও সহজ। এক গ্লাস পানিতে ২ চামচ জিরা ১০ মিনিট জ্বাল দিলেই তৈরি হবে জিরা পানি। এরপর ঠান্ডা করেই পান করতে পারবেন।

ClassTune

আসুন দেখে নিই, কীভাবে জিরা পানি শরীরের ওজন কমাতে ও সুস্থ্য রাখতে সাহায্য করে:

১। জিরা পানি শরীরের হজম ক্রিয়া বৃদ্ধি করে
জিরা পানিতে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন, মিনারেলস ও হজম শক্তি থাকে। ফলে এটি হজম শক্তি বাড়ায় এবং ডায়রিয়া, বমি বমি ভাব, প্রাত:কালীন অসুস্থতা, পেট-ফাঁপা ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

২। জিরা পানি অ্যান্টিঅক্সিড্যান্ট পূর্ণ
জিরা পানি অ্যান্টিঅক্সিড্যান্ট পূর্ণ থাকায় এটি শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ বের করে দেয় এবং অভ্যান্তরীণ অঙ্গগুলোকে শক্তিশালী ও অধিক কার্যকরী রাখে। সারারাত পানিতে জিরা ভিজিয়ে রাখুন এবং সকালে পান করুন। এটি লিভারকে সুস্থ্য রাখে এবং গ্যাস, পেট-ফাঁপা রোধে কাজ করে।

৩। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
জিরা পানিতে প্রচুর পরিমানে আয়রন থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অতীব প্রয়োজনীয়। এতে ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে। তাই নিয়মিত জিরা পানি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ও বিভিন্ন রোগ হওয়া থেকে বাঁচায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এটি শরীরের ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

৪। ভালো ঘুমের জন্য জিরা পানি
স্থুলতার কারণে ঘুম না হওয়া সাধারণ বিষয়। আপনি যদি ঘুম না হওয়ার ভোগান্তিতে থাকেন তাহলে জিরা পানি আপনাকে সাহায্য করতে পারে। নিয়মিত জিরা পানি খান ও ভালো ঘুমান।

৫। শরীর পরিস্কারক হিসেবে জিরা পানি
জিরাতে ফাইবারসমৃদ্ধ ও শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণে সহায়ক। শক্তিশালী অপসারক হিসেবে এটি শরীরের অভ্যান্তরীণ অংশ পরিস্কার রাখে। শরীরে রিহাইড্রেটের মাধ্যমে সতেজ রাখে। এভাবে ওজন কমাতে সাহায্য করে জিরা পানি।

সূত্র : ডক্টর এনডিটিভি