কান চলচ্চিত্র উৎসব ২০১৬

Closing+Ceremony+69th+Annual+Cannes+Film+Festival+jqk9Rws0x3xx
ছবি : সংগৃহীত

কান চলচ্চিত্র উৎসবে পাম ডি ওঁর পুরষ্কার জিতে নিলেন ব্রিটিশ পরিচালক কেন লোচ। “I, Daniel Blake”  চলচ্চিত্রের জন্য এই উৎসবের সর্বোচ্চ এই পুরষ্কার পেয়েছেন তিনি। সেরা অভিনেতার পুরষ্কার জিতেছেন ইরানের শাবাব হোসেইনি এবং সেরা অভিনেত্রীর পুরষ্কার পেয়েছেন ফিলিপাইনের জ্যাকলিন জোসে।

 

Safe Internet

চলচ্চিত্র উৎসব শেষে রোববার আয়োজিত এক অনুষ্ঠানে এই বহুল প্রত্যাশিত পুরষ্কার ঘোষণা করা হয়। পুরষ্কারটি বিজয়ীর হাতে তুলে দেন প্রখ্যাত অভিনেতা মেল গিবসন।

শাবাব হোসেইনি ইরানের চলচ্চিত্র “The Salesman” (“Forushade”) এর জন্য সেরা অভিনেতার পুরষ্কার জেতেন। একই সাথে ফিলিপাইনের সিনেমা “Ma’Rosa” এর জন্য সেরা অভিনেত্রীর পুরষ্কার ছিনিয়ে নেন জ্যাকলিন জোসে।

কানাডার জেভিয়ার ডোলান তার “It’s Only the End of the World” সিনেমার জন্য বিচারকদের গ্র্যান্ড প্রিক্স পুরষ্কার জিতে নেন।

সেরা পরিচালক হিসেবে পুরষ্কার পেয়েছেন ২ জন। রোমানিয়ার ক্রিস্টিয়ান মুঙ্গি “Graduation” সিনেমার জন্য এবং ফ্রান্সের অলিভিয়ের অ্যাসাভাস “Personal Shopper” সিনেমার জন্য।

১১ থেকে ২২ মে পর্যন্ত এই চলচ্চিত্র উৎসব ছিল ৬৯তম কান চলচ্চিত্র উৎসব। অস্কারের পরই সবচেয়ে সম্মানজনক পুরষ্কার হিসেবে গণ্য করা হয় এটিকে। এবছর বিচারকদের প্রধান ছিলেন পরিচালক জর্জ মিলার। এ বছর ২১টি চলচ্চিত্র প্রতিযোগিতা করেছিল পাম ডি ওঁর পুরষ্কারের জন্য।