কোপা আমেরিকা ২০১৬

copa America 2016

শুরু হয়ে গিয়েছে কোপা আমেরিকা ফুটবল কাপ। দক্ষিণ আমেরিকান ফুটবলের এই ৪৫তম আসর এবার বসেছে যুক্তরাষ্ট্রে। ৩ জুন শুরু হওয়া এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২৬ জুন।

তবে এবারের কোপা আমেরিকা একটি বিশেষ আসর। South American football confederation এবং  football confederation for North and Central America and the Caribbean সম্মিলিতভাবে এই বিশেষ আসরটির আয়োজন করেছে। কোপা আমেরিকা সাধারণত ১২টি দলের মধ্যে হলেও এবার অংশ নিয়েছে ১৬টি দল। দক্ষিণ আমেরিকার ১০টি এবং মধ্য ও উত্তর আমেরিকা থেকে ৬টি দল অংশ নিয়েছে। তবে এবারকার চ্যাম্পিয়ন দল ২০১৭ ফিফা কনফেডারেশন কাপে অংশ নিতে পারবে না। কেননা গত বছরের বিজয়ী দল চিলি স্থান পাবে সেখান।

Safe Internet

এবারের কোপা আমেরিকাতে অংশ নিয়েছে আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ইকুয়েডর, মেক্সিকো, পানামা, প্যারাগুয়ে, পেরু, যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, হাইতি, জ্যামাইকা ও ভেনিজুয়েলা। যুক্তরাষ্ট্রের মোট ১০টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে সবগুলো খেলা।

প্রতি গ্রুপে ৪টি দল করে ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে সবগুলো দলকে। প্রতি গ্রুপ থেকে সেরা ২টি করে মোট ৮টি দল যাবে পরের রাউন্ডে। এরপর থেকে নকআউট পর্ব শুরু হবে।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে অনুষ্ঠিত হয় কোপা আমেরিকা কাপ। এটি সাউথ আমেরিকান ফুটবল চ্যাম্পিয়নশীপ নামেও পরিচিত। কোপা আমেরিকা বিশ্বের প্রথম ফুটবল টুর্নামেন্ট। এটি ফিফা বিশ্বকাপেরওঁ আগে শুরু হয়েছে। ১৯১৬ সালে সূচনা হলেও এটি কোপা আমেরিকা কাপ নামধারণ করে ১৯৭৫ সাল থেকে।