ক্লাস ফাঁকি বন্ধে পরীক্ষায় আজব প্রশ্ন!

2275
teachers-name-on-question

আজকাল অনেকেই ক্লাসে মনোযোগী নয়। এমনকি ক্লাস ফাঁকি দেয়ার পরিমানও বেড়ে গেছে। তবে শিক্ষার্থীদের ক্লাস ফাঁকি দেয়া রোধ করতে প্রশ্নপত্রে আজব প্রশ্ন করেছে চীনের একটি কলেজ। সমাপনী পরীক্ষায় শিক্ষার্থীদেরকে তাদের শিক্ষকের ছবি দেখে নাম লিখতে বলা হয়েছে।

চায়না ইয়ুথ ডেইলিতে বলা হয়েছে, সিচুয়ান ভোকেশনাল কলেজ অব কালচার অ্যান্ড কমিউনিকেশন এর শিক্ষার্থীদেরকে এই প্রশ্ন করা হয়েছে। প্রশ্নপত্রে সাতজন মানুষের ছবি দিয়ে সেখানে কারা তাদের শিক্ষক সেটি চিহ্নিত করে নিচে শিক্ষকদের নাম লিখতে বলা হয়।

Safe Internet

যারা তাদের শিক্ষকদের চিহ্নিত করতে পেরেছে তাদের কোনও বাড়তি নাম্বার দেয়া হয়নি। কিন্তু যারা সঠিক উত্তর দিতে পারে নাই তাদের নাম্বার কেটে নেয়া হয়েছে। সেখানে ৩০ শতাংশ শিক্ষার্থী সঠিকভাবে উত্তর দিতে পেরেছে।

কলেজটির শিক্ষক হু তেং বেইজিং ব্রডকাস্টার বিটাইমকে বলেন, পরীক্ষায় এমন ধরণের প্রশ্ন এবারই প্রথম। প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগি করতে এই উদ্যোগ নিয়েছে। আমরা দেখতে চাই তারা ক্লাসে কতোটা পড়াশোনা করেছে এবং কতোটা মনোযোগ ছিলো। তারা যদি শিক্ষকদের নামই মনে না করতে পারে তাহলে বোঝায় যাচ্ছে যে তাদের পড়াশোনায় আগ্রহ ছিলো না।

বিষয়টি চীনের সোশ্যাল মিডিয়াতে ব্যাপক আলোড়ন ফেলেছে। কেউ কেউ বলছেন শিক্ষকের নাম লিখতে পারা সাধারণ সম্মান প্রদর্শনের মধ্যেই পড়ে। এটি অবশ্যই একটি ভালো প্রশ্ন হয়েছে।

সূত্র : বিবিসি