খেলতে খেলতে বিজ্ঞান

Khelte Khelte Biggan

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) পরিচালিত মাকসুদুল আলম বিজ্ঞানাগারে (ম্যাসল্যাব) শুরু হয়েছে খুদে শিক্ষার্থীদের জন্য হাতে কলমে বিজ্ঞান শেখার আযোজন “খেলতে খেলতে বিজ্ঞান”। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা এই আয়োজনে শিখছে কীভাবে ডিএনএ আলাদা করতে হয়, মাইক্রোস্কোপে পেঁয়াজের কোষ দেখা যায় কিংবা কীভাবে মানুষের রক্তচাপ মাপা যায়।

রাজধানীর বিভিন্ন স্কুলের ১০জন শিক্ষার্থী এই আয়োজনে অংশ নিচ্ছে। আয়োজকদের পক্ষে এসপিএসবির সমন্বয়কারী দিব্যাঙ্গণা কর জানান, শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের মুল বিষয় তথা পর্যবেক্ষণ-পরীক্ষণকে জনপ্রিয় করার তাগিদ থেকে এই কোর্সের আয়োজন।

Safe Internet

শিক্ষার্থী ও অভিভাবাকদের মতামতের ভিত্তিতে এই আয়োজনকে ঢাকার বাইরে ছড়িয়ে দেওয়ার ইচ্ছে রয়েছে বলে জানান তিনি। খেলতে খেলতে বিজ্ঞানের এই অয়োজনে জীববিজ্ঞান, রসায়ন ও পদার্থবিজ্ঞানের দৈনন্দিন কিছু পরীক্ষণ-পর্যবেক্ষণ ছাড়া বিজ্ঞানের মৌলিক রাশি নিয়ে মাপামাপি, উদ্ভিদের বেড়ে ওঠা ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়া ম্যাসল্যাবের উদ্যোগে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য একই রকম আর একটি কোর্স “আমার প্রথম বিজ্ঞান পাঠ” আগামী ২৫ মে (শুক্রবার) থেকে শুরু হবে। কোর্সে অংশ নিতে এই লিংকে যোগাযোগ করতে হবে।