খেলার মাঠঃ আইস রিঙ্ক

1036
toronto-1-575x324

বরফের তৈরি বিশেষ ধরনের মাঠ যেখানে  ice hockey, bandy, rink bandy, ringette, broomball, speed skating, figure skating, ice stock sport, curling ইত্যাদি  খেলার আয়োজন করা হয় যা আইস রিঙ্ক নামে বিশেষ পরিচিত।

প্রধানত দুই ধরনের আইস রিঙ্ক দেখা যায়; ন্যচারাল যেখানে পরিবেশের এম্বিয়েন্ট টেম্পারেচারের মাধ্যমে বরফ জমা হয়, আর্টিফিশিয়াল( mechanically frozen)  যেখানে কৃত্রিমভাবে বরফ তৈরি করা হয়। তবে বর্তমানে সিনথেটিক বরফের(প্লাস্টিক) তৈরি আইস রিঙ্ক ব্যবহার করা হয়।

ন্যচারাল আইস রিঙ্ক তৈরি হয় লেক, পুকুর বা নদীর বদ্ধ পানিতে। শীতে যখন তাপমাত্রা কমে বদ্ধ পানিতে বরফের শক্ত আস্তরন তৈরি হয়। অনেক সময় বদ্ধ স্থানে পানি জমিয়ে রাখা হয় এবং তা প্রাকৃতিক ভাবেই বরফ জমে আইস রিঙ্কে পরিনত হয়। কানাডার  Rideau Canal  ন্যচারাল আইস রিঙ্ক এর একটি উল্লেকযোগ্য উদাহারণ যা বিশ্বের সর্ব বৃহৎ ন্যচারাল আইস রিঙ্ক হিসেবে স্বীকৃত।

যেকোন পরিবেশে আর্টিফিশিয়াল আইস রিঙ্ক তৈরি করা যায়। এক্ষত্রে প্রথমে একটা কংক্রিটের মাঠ কিংবা পাথরের মাঠ তৈরি করা হয়; যার ভেতর দিয়ে পানির পাইপ চালানো থাকে।এই পাইপের ভেতর দিয়ে বিশেষ ধরনের ঠান্ডা তরল চালানো হয় যা মাঠের উপরে থাকা বদ্ধ পানি জমে বরফে পরিণত হয়। এ ধরনের আইস রিঙ্ক ইনডোর ও আউটডোর উভই ক্ষত্রে তৈরি করা যায়।নিউইয়র্কের  Rockefeller Center আর্টিফিশিয়াল আইস রিঙ্কের একটি উল্লেকযোগ্য উদাহরণ।