গান্ধী চিঠি লিখেছিলেন হিটলারকে!

Gandhi and hitler
ছবি : সংগৃহীত

ভারতের জাতির পিতা এবং অহিংস আন্দোলনকারী নেতা মহাত্মা গান্ধী দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সমেয় নাৎসি বাহিনীর প্রধান অ্যাডলফ হিটলারের কাছে দুইটি চিঠি লেখেন। প্রথম চিঠিটি গান্ধী ১৯৩৯ সালের জুলাই মাসে লেখেন বলে জানা যায়। দ্বিতীয়টি লেখেন ১৯৪০ সালে।

হিটলারকে উদ্দেশ্য করে ইংরেজিতে লেখা চিঠিটির ভাষা বাংলা করলে অনেকটা এরকম দাঁড়ায়-

ClassTune

‘প্রিয় বন্ধু,
মানবতার তাগিদে অনেকদিন ধরেই আমার বন্ধুরা তোমাকে চিঠি লেখার জন্য আমার কাছে আবেদন জানিয়ে আসছিল। কিন্তু আমি তা করতে চাইনি, কেননা আমার মনে হচ্ছিল আমার কাছ থেকে কোন চিঠি লেখা হয়তো ধৃষ্টতা হতে পারে। কিন্তু আমার মনে হল এতকিছু চিন্তা না করে চিঠি লেখা উচিত। হয়তোবা সেটার উদ্দেশ্য সফল হতে পারে।

এটা পরিষ্কার যে এ পৃথিবীতে তুমি এমন একজন মানুষ যে কিনা একটি যুদ্ধ বন্ধের মাধ্যমে অমানবিকতার অবসান ঘটাতে পারো। যত দামিই হোক না কেন, সে জিনিসটার জন্য কি তোমার এতটা মূল্য দেয়া উচিত? তুমি কি এমন একজনের আবেদন শুনবে যে কীনা এধরণের যুদ্ধ এড়িয়ে চলছে আশাপ্রদ সাফল্য না পাওয়ার পরেও? যাই হোক আমাকে ক্ষমা করো যদি তোমাকে বিরক্ত করে থাকি।’

এ চিঠির পরেও যুদ্ধ বন্ধ না হলে ১৯৪০ সালের ডিসেম্বর মাসে হিটলারকে আবারও চিঠি লেখেন গান্ধী। তবে এসব চিঠির কোন উত্তর হিটলার দিয়েছে বলে কোন প্রমান পাওয়া যায়নি।