চাচা চৌধুরীর মগজ কম্পিউটারের চেয়ে প্রখর

1879

বাংলা কমিকসের তুমুল জনপ্রিয় চরিত্র 'চাচা চৌধুরী'। চাচা চৌধুরী অথবা 'চাঁচাঁ চৌধুরী' ভারতের ডায়মন্ড কমিকস প্রকাশিত একটি বহুল জনপ্রিয় কার্টুন কমিক বই।

ClassTune

নাকের নিচে বিশাল সাদা গোঁফ, মাথায় মোটা লাল পাগড়ি পরা চাচা চৌধুরী একজন প্রবীন ব্যক্তি। যিনি তার ক্ষুরধার বুদ্ধিমত্তার দ্বারা বিভিন্ন সমস্যার সমাধান করেন। কমিক বইয়ের ভাষায় তার বুদ্ধি কম্পিউটারের চেয়েও প্রখর। তিনি ভারতের বাসিন্দা।

চাচা চৌধুরীর জনক হচ্ছেন জনপ্রিয় কার্টুনিস্ট 'প্রাণ কুমার শর্মা'। তিনি ১৯৬৯ সালে প্রথম ‘চাচা চৌধুরী’ আঁকেন। যদিও এটি প্রকাশিত হয় ১৯৭১ সালে।

চাচা চৌধুরী খুবই সাদাসিধে জীবনযাপন করেন। তবে তার শত্রুর শেষ নেই। তিনি তার অসাধারণ বুদ্ধি দিয়ে অনেক রহস্যের দুর্দান্ত সমাধান দিয়েছেন। আর সেই সাথে তৈরি হয়েছে তার অনেক শত্রু। তবে কমিকসে তার চিরশত্রু হিসেবে বহুবার দেখা গেছে 'রাকা' নামের এক বলশালী দুষ্ট চরিত্রের ব্যক্তিকে।

রাকা এক আশ্চর্য ওষুধ খেয়ে অমর হয়ে গেছে, তাই তাকে কোনভাবেই মারা সম্ভব হয় না। যদিও প্রতিবারই চাচা চৌধুরীর বুদ্ধির কাছে পরাস্ত হয়েছে বিশালদেহী রাকা।

বুদ্ধিতে প্রখর হলেও চাচা চৌধুরি কিন্তু ছোটখাট মানুষ। তবে তার হাতে সবসময় একটা লাঠি থাকে। আর যে কোন বল প্রয়োগের কাজে তাকে সাহায্য করার জন্য আছে সবসময়ের সঙ্গী বন্ধু 'সাবু'। সাবু ১২ ফুট লম্বা এক বলশালী যুবক। দেখতে মানুষের মতো হলেও সাবু অবশ্য এ গ্রহের বাসিন্দা নয়। সে জুপিটার গ্রহের বাসিন্দা।

গায়ে প্রচণ্ড শক্তি থাকলেও সাবুর বুদ্ধি অনেক কম। আর সে খেতে খুবই ভালোবাসে। কমিকে সাবুর খাবার জোগান দিতে গিয়ে প্রায়ই চাচা চৌধুরীকে তার স্ত্রী চাচীর বকাঝকা শুনতে হয়।

কমিকসে আরও রয়েছে চাচা চৌধুরির ভাই চাজ্জু চৌধুরী, কুকুর রকেট, চাচা চৌধুরীর গাড়ি ডুগডুগ, ব্যবসায়ী পাপট লাল, ডাকাত গব্বর সিংসহ আরও অনেকে। এছাড়া ডায়মন্ড কমিকসের আরো দুটি জনপ্রিয় চরিত্র বিল্লু ও পিংকির সাথেও দেখা যায় চাচা চৌধুরীকে।

এ যাবত বিশ্বের মোট ১০টি ভাষায় চাচা চৌধুরী কমিকস প্রকাশিত হয়েছে। বিশ্বব্যাপী কমিকটি এ পর্যন্ত বিক্রি হয়েছে প্রায় এক কোটি কপি।