টরোন্টো : ১৪০ ভাষার শহর

748
toronto

টরোন্টো হলো কানাডার একটি অন্যতম প্রধান শহর এবং অন্টারিও প্রদেশের রাজধানী। এটি কানাডার সর্বাপেক্ষা ও উত্তর আমেরিকার চতুর্থ বৃহত্তম জনবহুল শহর। ২০১৬ সালের পরিসংখ্যান অনুযায়ী টরোন্টোর জনসংখ্যা প্রায় ২৭ লাখ। বর্তমানে শহরটিতে প্রতিবছর প্রায় এক লাখ অধিবাসীর সংখ্যা বাড়ছে।

শুনতে অবাক হলেও সত্যি যে, এটি ১৪০ ভাষার শহর হিসেবে পরিচিতি লাভ করেছে। নিরাপত্তা, জীবনযাত্রার ব্যয় ও বসবাসযোগ্যতা বিবেচনায় বিশ্বের অন্যতম সেরা শহর টরন্টো। আর তাইতো বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বসবাসের জন্য শহরটিতে ছুটে যান অনেকেই। ফলে বিভিন্ন অঞ্চল বা দেশের মানুষের ভাষা ঠাই পেয়েছে শহরটিতে।

Safe Internet

শুধু ১৪০টি ভাষায় কথা বলা নয়, শহরটির আশেপাশের বিভিন্ন অঞ্চল বিশ্বের বিভিন্ন দেশের নামেও নামকরণ হয়েছে। এর মধ্যে লিটল ইন্ডিয়া, লিটল ইটালি, পর্তুগাল ভিলেজ, গ্রিকটাউন, চায়নাটাউন উল্লেখযোগ্য।

বহু জাতি ও বহু সংস্কৃতির এই শহরটির অধিবাসীদের কাছে শহরটি প্রিয় হওয়ার পিছনে ভিন্ন মত রয়েছে। কেউ সুন্দর সুন্দর লেক, কেউ টরোন্টোর পার্ক কিংবা কেউ লম্বা গাছের সারির টানে জায়গাটিকে ভালোবেসে ফেলেছেন।

শহরটির জনপ্রিয়তার পেছনে আরেকটি কারণ হিসেবে সেখানকার অধিবাসী ব্রুস পুন টিপ বলেন, ছোট শহরের খরর দিয়েই এখানে বড় শহরের সুবিধা পাওয়া যায়। শহরটি বেশ পরিচ্ছন্ন ও নিরাপদ। একইসাথে এটি সংস্কৃতি, মানুষ ও তাদের চিন্তার দিক থেকে সংমিশ্রন ঘটিয়েছে।

শহরটিতে বিভিন্ন বিষয়ে ভিন্নতা লক্ষ্য করা যায়, বিশেষ করে খাবারের দিক থেকে। বিশ্বের বিভিন্ন অঞ্চলের খাবার এখানে পাওয়া যায়।