টাইম পারসন অফ দ্য ইয়ার ২০১৬

donald trump

যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিন ডোনাল্ড ট্রাম্পকে ২০১৬ সালের ‘পারসন অফ দ্য ইয়ার’ বা ‘বর্ষসেরা ব্যক্তি’ হিসেবে নির্বাচন করেছে। সম্প্রতি নির্বাচিত হওয়া ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট। তিনি আগামী বছরের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন। নিউইয়র্কে জন্ম নেয়া ট্রাম্পের বয়স ৭০ বছর এবং তিনি পেশায় একজন ব্যবসায়ী।

বর্ষসেরা ব্যক্তি হিসেবে টাইম ম্যাগাজিন আরও যাদের প্রাথমিকভাবে মনোনয়ন করেছিল তাদের মধ্যে আছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইইপ এরদোগান, আমেরিকার জনপ্রিয় শিল্পী বেয়োন্সে, আমেরিকান শরীরচর্চাবিদ সাইমন বাইলস, ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ এবং ভারতের রাষ্ট্রপতি নরেন্দ্র মোদির মত ব্যক্তিবর্গ।

টাইম ম্যাগাজিনের পারসন অফ দ্য ইয়ার নির্বাচন করা শুরু হয় ১৯২৭ সাল থেকে। তবে ১৯৯৮ সাল পর্যন্ত এটাকে বলা হতো ম্যান অফ দ্য ইয়ার। এই খেতাবে ভূষিত করা হয় এমন কোন ব্যক্তিবিশেষকে যিনি উক্ত বছরে বিশ্ব ঘটনাবলীতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, সেটা ভালো হোক বা খারাপ হোক। তবে কোন দল এমনকি বস্তুকেও পারসন অফ দ্য ইয়ার হিসেবে নির্বাচিত করা হয়। যেমন ১৯৮২ সালে কম্পিউটারকে এই খেতাব দেয়া হয় মানুষের উপর এর গুরুত্বপূর্ণ প্রভাবের কারণে। ১৯৮৮ সালে ‘পৃথিবী’কে এই সম্মানজনক খেতাবটি দেয়া হয়েছিল। আবার ২০০৬ সালে নির্বাচিত হয়েছিল ‘আপনি’ অর্থাৎ আমরা প্রত্যেকে।