টেনিস খেলার বিভিন্ন কোর্ট

tennis court

আমাদের দেশে খুব একটা জনপ্রিয় না হলেও টেনিস খেলার সাথে আমরা কমবেশি সবাই পরিচিত। এটি এমন একটি খেলা যেখানে একটি র‍্যাকেট দ্বারা একজন খেলোয়াড় একটি টেনিস বলকে আঘাত করে এবং সেটি কোর্টের মাঝখানের জাল পার হয়ে অন্যজনের কাছে গেলে সে আবার র‍্যাকেট দিয়ে বলটি ফেরত পাঠায়। প্রতি দলে একজন করে বা দু’জন করে টেনিস খেলায় অংশ নেয়া যায়।

১৯শ শতকের শেষের দিকে ইংল্যান্ডের বার্মিংহামে সর্বপ্রথম টেনিস খেলার প্রচলন হয়। এই খেলা একটি আয়তকার কোর্টে খেলা হয় যার দৈর্ঘ্য থাকে ৭৮ ফিট ও প্রস্থ ২৭ ফিট। তবে টেনিস কোর্টের প্রকৃতি বিভিন্ন রকম হয়ে থাকে। মূলত টেনিস কোর্ট ৪ ধরণের হয়। ক্লে কোর্ট, গ্রাস কোর্ট, হার্ড কোর্ট এবং কার্পেট কোর্ট। টেনিসের এসব কোর্টের সম্পকেই আজকে আমরা জানবো এখানে।

Safe Internet

ক্লে কোর্ট
ক্লে কোর্ট বা কাদা কোর্ট তৈরি করা হয় নরম শিলা, পাথর আর ইটের গুড়া দিয়ে। গ্র্যান্ডস্লামগুলোর মধ্যে একমাত্র ফ্রেঞ্চ ওপেনে খেলা হয় ক্লে কোর্টে। এই ধরণের কোর্টে বল মাটিতে পড়ে গতি কমে যায় এবং বল লাফায় বেশি। ফলে যেসব খেলোয়াড় সার্ভ-নির্ভর তাদের জন্য এই কোর্ট অসুবিধাজনক। ক্লে কোর্ট তৈরি করতে খরচ কম হলেও রক্ষণাবেক্ষণ করা ব্যয়বহুল। ইউরোপ এবং ল্যাটিন আমেরিকায় ক্লে কোর্ট বেশি দেখা যায়।

গ্রাস কোর্ট
গ্রাস কোর্ট বা ঘাসের কোর্টে শক্ত মাটির উপর গজানো ঘাসের উপরে খেলা হয়। এই কোর্ট তুলনামূলক দ্রুত। যে সার্ভ করে সে কিছুটা সুবিধা পায়। তবে ঘাসের আকার, ছাঁটাই এগুলোর ওপরও অনেক কিছু নির্ভর করে। আগে গ্রাস কোর্ট প্রচুর দেখা গেলেও অত্যধিক খরচের কারণে এখন খুব কমই দেখা যায়। গ্র্যান্ডস্লামের মধ্যে শুধুমাত্র উইম্বলডন টেনিস এখনো পর্যন্ত ঘাসের কোর্টে খেলা হয়।

হার্ড কোর্ট
হার্ড কোর্ট সাধারণত শক্ত সিমেন্টের তৈরি হয়ে থাকে। মাখে মধ্যে এর উপর পাতলা এক্রেলিকের প্রলেপও দেয়া হয়। এই ধরণের কোর্টে বল নিয়মিত বাউন্স করে এবং গতিও দ্রুত হয় যদিও গ্রাস কোর্টের মত দ্রুত নয়। ইউএস ওপেন এবং অস্ট্রেলিয়ান ওপেন টেনিস হার্ড কোর্টে খেলা হয়।

কার্পেট কোর্ট
কার্পেট কোর্ট হচ্ছে এক ধরণের অস্থায়ী কোর্ট যা রাবারের তৈরি হয়ে থাকে। ইনডোর খেলাগুলোতে সাময়িকভাবে এই কোর্ট ব্যবহার করা হয়। এই কোর্ট দ্রুত তবে বাউন্স হয় কম। বর্তমানে বড় কোন টুর্নামেন্টে কার্পেট কোর্ট ব্যবহার করা হয় না। এর আগে প্যারিস মাস্টার্স, ক্রেমলিন কাপ ইত্যাদি কার্পেট কোর্টে খেলা হতো।