পর্যায় সারণীতে নতুন ৪ মৌল

তোমরা অনেকেই হয়তো রসায়ন বিজ্ঞানের পর্যায় সারণীর কথা জানো। পাঠ্যবই অথবা অন্য কোন মাধ্যম থেকে এর সাথে তোমাদের পরিচয় হয়েছে। পর্যায় সারণী হচ্ছে রাসায়নিক উপাদানগুলোর একটি সজ্জাবিন্যাস যেখানে উপাদানের পারমাণবিক ভর, ইলেকট্রনের উপস্থিতি ও রাসায়নিক প্রকৃতির উপর ভিত্তি করে এদের সাজানো হয়।

এখন পর্যন্ত পর্যায় সারণীতে মৌলের সংখ্যা ১১৮টি। এটা পুরনো খবর। নতুন খবর হচ্ছে এই টেবিলের সর্বশেষ আবিষ্কৃত ৪টি মৌলের নামকরণ করা হয়েছে। উপাদান নম্বর ১১৩, ১১৫, ১১৭ ও ১১৮ কে আনুষ্ঠানিকভাবে নাম ও সংকেত দেয়া হয়েছে। এগুলো হচ্ছে যথাক্রমে Nihonium (Nh), Moscovium (Mc), Tennessine (Ts) ও Oganesson (Og)।

Safe Internet

সাধারণত কোন একটা মৌলের নাম রাখা হয় যে বিজ্ঞানী সেটা আবিষ্কার করেছেন তার নামানুসারে অথবা যে স্থানে আবিষ্কৃত হয়েছে সে স্থানের নাম অনুযায়ী। ‘মস্কোভিয়াম’ নাম রাখা হয়েছে রাশিয়ার রাজধানী মস্কোর নামানুসারে যেখানে এই মৌল আবিষ্কারের বেশ কিছু গুরুত্বপূর্ণ গবেষণা করা হয়েছে। ‘টেনেসিন’ নাম রাখা হয়েছে যুক্তরাষ্ট্রের টেনেসি অঞ্চলের নাম অনুযায়ী। জাপানিজ ভাষায় ‘নিহন’ শব্দটি থেকে ‘নিহোনিয়াম’ নামটি এসেছে। আর ‘ওগানেসন’ মৌলটির নাম দেয়া হয়েছে বিজ্ঞানী ইউরি ওগানেসিয়ান এর নামানুসারে, যিনি এই মৌল আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।