পৃথিবীর ভয়ংকর ভূকম্পনগুলো

1932

গতকাল শনিবার নেপালের রাজধানী কাঠমান্ডু আর পোখারাতে আঘাত হেনেছে ৭.৮ মাত্রার শক্তিশালী ভুমিকম্প। হিমালয়ান এই জাতির কাছে বিগত ৮০ বছরের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

এতে মারা গিয়েছে প্রায় দুই সহস্রাধিক মানুষ আর আহত হয়েছে আরও অনেক। মৃতের পরিমান ক্রমশই বাড়ছে। প্রচুর পরিমাণ আর্থিক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে পর্যটন শিল্প নির্ভর দেশটি। সেই সাথে ধ্বংস হয়ে গিয়েছে নেপালের অনেক ঐতিহ্যবাহী নিদর্শন।

বাংলাদেশ এবং ভারতেও অনুভূত হয়েছে এই ভূকম্পন। নেপালের মত না হলেও আমাদের এখানেও সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্প সর্ম্পকিত কারণে মারাও গিয়েছে কয়েকজন। শক্তিশালী ভূমিকম্পের অভিজ্ঞতা এই পৃথিবীতে নতুন কিছু নয়। চলুন জেনে নেয়া যাক ১৯০০ সাল থেকে এই পৃথিবীতে ঘটে যাওয়া শক্তিশালী ভূকম্পনগুলোর কথা।

১। মে ২২, ১৯৬০ সাল: ৯.৫ মাত্রার এক ভয়ংকর ভূমিকম্প আঘাত হানে দক্ষিণ চিলিতে যার ফলে সৃষ্টি হয় সুনামি। ১৭১৬ জন মানুষ এই দুর্যোগে মারা গিয়েছিল।

২। মার্চ ২৮, ১৯৬৪ সাল: আলাস্কার প্রিন্স উইলিয়াম সাউন্ড অঞ্চলে হয় ৯.২ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প। এতে মারা যায় ১৩১ জন যাদের মধ্যে ১২৮ জনই মারা গিয়েছিলেন সুনামিতে।

৩। ডিসেম্বর ২৬, ২০০৪ সাল: এই দিন রিখটার স্কেলে ৯.১ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্পের কারণে সমুদ্রে সৃষ্টি হয় স্মরণকালের ভয়াবহতম সুনামির। এর উৎপত্তিস্থল ইন্দোনেশিয়া হলেও প্রায় ১২টি দেশের ২ লাখ ৩০ হাজার মানুষ এই দুর্যোগে প্রাণ হারায়।

৪। মার্চ ১১, ২০১১ সাল: জাপানের উত্তর উপকূলে আঘাত হানে ৯.০ মাত্রার একটি ভূমিকম্প। এর ফলেও সৃষ্টি হয় সুনামি। মারা যায় প্রায় ১৮ হাজার মানুষ।

৫। নভেম্বর ৪, ১৯৫২ সাল: ৯.০ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে রাশিয়ার অনেক উত্তরে কামচাটকা অঞ্চলে। তবে বিরানভূমি হওয়ায় এতে মৃত্যুর কোন ঘটনা ঘটেনি।

মাত্রা

সাল

উৎপত্তিস্থল

পরিণাম

৮.৮

২০১০

চিলি

৫২৪ জন নিহত

৮.৮

১৯০৬

ইকুয়েডর

৫০০ জন নিহত

৮.৭

১৯৬৫

আলাস্কার র‍্যাট আইলেন্ড

১১ মিটার সুনামি

৮.৬

২০০৫

ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা

১৩০০ জন নিহত

৮.৬

১৯৫০

তিব্বত

৭৮০ জন নিহত

৮.৬

২০১২

ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা

২৪টি দেশে সুনামি সতর্কতা জারি

৮.৬

১৯৫৭

আলাস্কার আন্দ্রেয়ানফ দ্বীপ

১৬ মিটার সুনামি

৮.৫

২০০৭

ইন্দোনেশিয়ার সুমাত্রা

২৫ জন নিহত

৮.৫

১৯৩৮

ইন্দোনেশিয়ার বান্ডা সাগর

ছোট একটি সুনামি

৮.৫

১৯২৩

রাশিয়ার উত্তরে কামচাটকা

সুনামির উৎপত্তি

৮.৫

১৯২২

চিলি-আর্জেন্টিনা সীমান্ত

সুনামির উৎপত্তি

৮.৫

১৯৬৩

কুরিল আইল্যান্ড

সুনামির উৎপত্তি

সূত্রঃ U.S. Geological Survey