নিজের জীবন বাজি রেখে আমেরিকার একজন স্কাইডাইভার এই প্রথমবারের মত প্যারাসুট ছাড়া বিমান থেকে লাফ দিয়েছেন এবং সফলভাবে একটি জালের উপর অবতরণ করেছেন। শনিবার ক্যালিফোর্নিয়ায় হওয়া এই দুর্ধর্ষ স্টান্ট সরাসরি সম্প্রচার করা হয়েছে ফক্স টেলিভিশনে।​

স্কাইডাইভার (যিনি আকাশ থেকে লাফ দেন) লুক এইকিন্স ওয়াশিংটনে একটি স্কাইডাইভিং স্কুল পরিচালনা করেন। তিনি প্রায় ২৫ হাজার ফিট উচ্চতা থেকে লাফিয়ে পড়েছিলেন প্যারাসুট ছাড়াই। একটি ফুটবল মাঠের এক-তৃতীয়াংশ আকারের একটি জালের উপর ১২০ মাইল/ঘণ্টা গতিতে আছড়ে পড়েন তিনি। অবতরণের আগে তিনি ২ মিনিটের বেশি সময় শূন্যে ছিলেন।

ClassTune

নিরাপদে অবতরণ করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এইকিন্স বলেন, ‘এটা অসাধারণ। এই মাত্র যেটা ঘটলো সেটা প্রকাশ করার মত ভাষা আমার জানা নেই। সবার উৎসাহ আর সমর্থনের জন্যই এটা সম্ভব হয়েছে’।

স্কাইডাইভিং ছাড়াও এইকিন্স একজন বিমান ও হেলিকপ্টার চালক। তিনি তার প্রথম লাফটি দেন মাত্র ১২ বছর বয়সে। এরপর থেকে এই ৪২ বছর বয়সী দুঃসাহসী স্কাইডাইভার প্রায় ১৮ হাজার লাফ দিয়েছেন, প্রশিক্ষণ দিয়ে পেশাদার স্কাইডাইভার তৈরি করেছেন আর অসংখ্য সিনেমায় এ ধরণের স্টান্ট করেছেন।

২০১২ সালে অস্ট্রিয়ার আরেক দুঃসাহসী স্কাইডাইভার ফেলিক্স বাউমগার্টনার নিউ মেক্সিকোতে মাটি থেকে ৪০ কিলোমিটার উপরে একটি ছোট স্পেস ক্যাপসুল থেকে লাফ দেন। এই লাফে ফেলিক্স শব্দের গতি অর্জন করে বিশ্বরেকর্ড করেছিলেন। আর তার এ লাফ দেয়ার আগে তাকে প্রশিক্ষণ দিয়েছিলেন এইকিন্স।

এইকিন্সের লাফের পুরো ভিডিও দেখুনঃ