প্রতিদিন পনির খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী

718
cheese

পনির একটি চর্বিজাতীয় খাবার। পনির তৈরির মূল উপাদান দুধ। পনির খেলে শরীরের ওজন বেড়ে যায় বলে ধারণা করা হয়। তাই অনেকেই পনির বর্জনের পরামর্শ দেন। কিন্তু সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, পনির খাওয়াকে শরীরের জন্য যতোটা ক্ষতিকর মনে হয় আসলেই সেটি নয়।

পনির বর্জন নয়, বরং প্রতিদিনের খাবার তালিকায় স্বল্প পরিমানে পনির রাখার পরামর্শও দিয়েছে গবেষকরা। তারা বলেন, নিয়মিত পনির খেলে হৃদরোগ যেমন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি কমে যায়।

ClassTune

যারা মাঝে মাঝে পনির খান কিংবা কখনোই পনির খান না তাদের চেয়ে যারা নিয়মিত পনির খান তাদের হৃদরোগের ঝুঁকি কম বলে গবেষণায় উঠে এসেছে।

অন্যান্য দুগ্ধজাতীয় পণ্যের মতো, পনিরে উচ্চমাত্রার চর্বি থাকে। যাতে উচ্চ কোলেস্টরল, অথেরোসক্লেরোসিস এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। কিন্তু পনিরে শরীরের জন্য উপকারী উপাদান যেমন ক্যালসিয়াম, প্রোটিন ও প্রোবায়োটিক্স থাকে। আর এ সকল উপাদান হৃদরোগসহ শরীরের নানা রোগ প্রতিরোধ করে। তাই অধিক মাত্রায় নয়, পরিমিত মাত্রায় নিয়মিত পনির খেলে উপকারই বটে।

চীন এবং নেদারল্যান্ডসের গবেষকরা দুই লাখ মানুষের উপর জরিপ চালিয়ে এই ফলাফল প্রকাশ করেন। মাউন্ট সিনাই মেডিকেল সেন্টারের পরিচালক ড. অ্যালান বলেন, যারা মাঝে মাঝে পনির খান কিংবা কখনোই খান না তাদের তুলনায় যারা নিয়মিত পনির খান তারা করোনারি হৃদরোগে ১৪ শতাংশ কম ও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার ক্ষেত্রে ১০ শতাংশ কম ঝুঁকিতে থাকেন। তাই বলে প্রতিদিন বড় স্লাইসের চিজ পিজা খাওয়া ঠিক নয়।

সূত্র : হেলথ ডটকম