ফ্রিতে ইন্টারনেট সেবা দেবে কুইকা

400
quika-free-internet
ছবি : সংগৃহীত

বিশ্বের কয়েকটি দেশে ফেইসবুক ও গুগলের বিনামূল্যের ইন্টারনেট সেবা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। যদিও এর পরিধি এখনও বেশ সীমিত আকারেই রয়েছে। এবার আরেকটি প্রতিষ্ঠান বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে বিনামূল্যে স্যাটেলাইট ইন্টারনেট সেবা দেয়ার ঘোষণা দিয়েছে।

স্যাটেলাইট সেবাদাতা প্রতিষ্ঠান টালিয়ার মালিকানাধীন এই প্রতিষ্ঠানটির নাম কুইকা। এ বছরের দ্বিতীয় প্রান্তিকে বিনামূল্যে স্যাটেলাইট ব্রডব্যান্ড সেবা চালু করবে প্রতিষ্ঠানটি। বিশেষ করে আয় বৈষম্য ও অবকাঠামো অনুন্নত বিশেষ করে প্রান্তিক এলাকা রয়েছে সেসব জায়গাকেই প্রধান লক্ষ্য হিসেবে দেখছে কুইকা।

ClassTune

গ্রাহকদের সহজেই ভালোমানের ইন্টারনেট সেবা দিতে গতি এবং সময়ের দিকে নজর দিচ্ছে প্রতিষ্ঠানটি। সেবা প্রথমদিকে আফগানিস্থান, ইরাক ও আফ্রিকাতে চালু হবে। ধারাবাহিকভাবে বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশগুলোতে সেবা সম্প্রসারণ করা পরিকল্পনা রয়েছে কুইকার।

বিনামূল্যে ইন্টারনেট দেয়ার পিছনে পুরোটাই যে অবাণিজ্যিক পরিকল্পনা রয়েছে, এমনটি নয়। ডেটা চার্জ না দিতে হলেও গ্রাহকদের সেটআপ ও প্রয়োজনীয় হার্ডওয়্যারের জন্য মূল্য পরিশোধ করতে হবে। এছাড়া প্রতিষ্ঠানটি এন্টারপ্রাইজ ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে অর্থের বিনিময়ে ইন্টারনেট সেবা দেবে।

তথ্যসূত্র : এনগ্যাজেট