ফ্লাইং ডিস্ক স্পোর্টস-Ultimate Frisbee

0803frisbee

Who gets more air than a basketball player, more floor than a rugby player and pulls at every tournament? -That’s an Ultimate Player.

ClassTune

Ultimate Frisbee একটি উত্তেজনাপূর্ণ দলগত খেলা যা সারা বিশ্বে হাজার হাজার খেলোয়াড় খেলে থাকে।ফুটবল, বাস্কেটবল, আমেরিকান ফুটবল, নেটবল ইত্যাদি খেলার অনেক ফিচারই উপস্থিত এ খেলায়। ফ্লাইং ডিস্ক যা ফ্রিসবি নামে পরিচিত যা খেলার একমাত্র উপকরণ।

আল্টিমেট খেলা হয় আয়তাকার ঘাসযুক্ত মাঠে যার দৈর্ঘ ১০০ মিটার প্রস্থ ৩৭ মিটার।মাঠের দুপাশে থাকে এন্ড-জোন যার দৈঘ্য ১৮ মিটার। এন্ড-জোনই এক্ষত্রে গোলবারের কাজ করে।

খেলোয়ারদের দৌড়ানোর ক্ষমতা, ডিস্ক নিক্ষেপ ও নিক্ষেপিত ডিস্ক ধরার দক্ষতা এই খেলার জন্য খুবই প্রয়োজন।ফুটবল খেলার মতো একটি মাঠে সাত জনের দুটি দলে ফ্রিসবি খেলা হয়ে থাকে।এন্ড-জোনে দলের খেলোয়াড়রা বিপরীত দলের খেলোয়াড়দের নিক্ষেপিত ফ্রিসবি ধরার মাধ্যমে স্কোর করে।শুধু মাত্র পাসের মাধ্যমে ডিস্ক অপজিট দলের এন্ড-জোনে পৌছানো হয়।অন্যদিকে প্রতিপক্ষ দল তা প্রতিরোধের চেষ্টা করে। এক্ষত্রে যতবার ইচ্ছে পাস করা যাবে।ডিস্ক হাতে পাওয়ার পর থেকে মাত্র দশ সেকেন্ডের মধ্যে পাস দিতে হবে এবং ডিস্ক হাতে নিয়ে হাঁটা কিংবা দৌড়ানো যাবেনা।  পনের পয়েন্টে স্কোরের মাধ্যমে খেলা শেষ হয়।প্রতি পয়েন্টের পরে দলের এন্ড-জোন পরিবর্তন হয়।

বর্তমানে প্রায় চল্লিশটি দেশে আল্টিমেট খেলা হয়ে থাকে।শুধু আমেরিকাতেই ৪.৮ মিলিয়ন অ্যাথল্যাট আল্টিমেট খেলে থাকে।

আল্টিমেট খেলায় সব চেয়ে মজার ব্যপারটা হলো এতে কোন  রেফরি থাকেনা। কোন অনিয়ম ঘটলেই খেলোয়াড় নিজ থেকে কল দেয়।অনিয়মের ব্যপারে যদি কারো ভিন্নমত থাকে তবে শেষ যার কাছে ডিস্ক ছিল তাকে দিয়ে আবার খেলা শুরু হয়।

এ খেলার সবচেয়ে বড় পুরষ্কার হলো ‘The Spirit of the Game’।

আলটিমেট অস্ট্রেলিয়ান স্পোর্টস কমিশন কর্তৃক স্বীকৃত এবং সম্প্রতি আন্তর্জাতিক অলিম্পিক কমিটি দ্বারা স্বীকৃত হয়েছে।