বিধ্বস্ত হলো মহাকাশযান ফিলাই

philae spaceship

ইউরোপিয়ান স্পেস এজেন্সি তাদের রোজেটা মিশনের সমাপ্তি ঘোষণা করেছে। বহুদুরের ধুমকেতু রোজেটার উপর বিধ্বস্ত হয়েছে ধুমকেতু অবতরণকারী মহাকাশযান ‘ফিলাই’। এর আগে প্রচুর ছবি এবং তথ্য পাঠিয়েছে ফিলাই।

শুক্রবার এই স্পেসক্রাফট তার অভিযানের শেষ ধাপ সম্পন্ন করে। চূড়ান্ত তথ্য সংগ্রহ এবং প্রেরণের পর এটি ধুমকেতুর গায়ে ধীরভাবে বিধ্বস্ত হয়।

Safe Internet

বিধ্বস্ত হবার কয়েক ঘণ্টা আগেই ফিলাই তার প্রস্তুতি নিয়ে ফেলে। প্রায় হাঁটা গতিতে 67P/Churyumov-Gerasimenk নামক ধূমকেতুটির সঙ্গে সংঘর্ষে বিধ্বস্ত হয় ফিলাই। এর আগে ফিলাই ধুমকেতুর অভিকর্ষ বল এবং এর আশপাশের চাপ, তাপমাত্রা ইত্যাদির তথ্য প্রেরণ করে।

যদিও রোজেটাকে ধ্বংস করে দেয়ার পরিকল্পনা প্রথমে বিজ্ঞানীদের ছিল না কিন্তু অনেক চিন্তাভাবনা করে তারা এটিকেই সঠিক সিদ্ধান্ত বলে ঠিক করেন। ফিলাই ধ্বংস হয়ে যাওয়ার পর এই অভিযানের নিয়ন্ত্রণকারীরা আবেগআপ্লুত হয়ে পড়েন।

বিধ্বস্ত হবার ঠিক আগ মুহূর্তে রোজেটা এই ধুমকেতুর খুব কাছ থেকে পৃষ্ঠদেশের ছবি তুলে প্রেরণ করে। এসব ছবি থেকে ধূমকেতুটির গায়ের রহস্যময় গর্ত, পৃষ্ঠদেশের গঠন আর কিভাবে গ্যাস বের হয় এরকম অনেক অজানা তথ্যই জানা গিয়েছে।

২০১৪ সালের নভেম্বর মাসে ফিলাই মহাকাশে যায় এবং ধুমকেতুর উপর অবতরণ করে।