ভাসমান ডিম

2892
Floating Egg-Science rock-episode 8

বিজ্ঞান নিয়ে অনেকের মনেই ভয়ভীতি থাকে। জটিল সব সূত্র, গাণিতিক ব্যাখ্যা আর কাঠখোট্টা সব শব্দ শুনলেই কেমন যেন ভয় ভয় লাগে। জটিল সব ঘটনাকে বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে সহজভাবে তুলে ধরার কাজটিই করছে সায়েন্স রকস টিভি অনুষ্ঠানটি। প্রতি সপ্তাহে ২টি করে ৫২ সপ্তাহে মোট ১০৪টি মজার মজার সায়েন্স এক্সপেরিমেন্ট দেখানো হবে তোমাদের আর বলে দেয়া হবে সেটা কেন হলো, কিভাবে হলো। আজ এক ঝলক জেনে নেয়া যাক সায়েন্স রকস টিভি অনুষ্ঠানের অষ্টম পর্বে দেখানো ‘Floating Egg’ বা ভাসমান ডিম পরীক্ষাটি।

তুমি কি কখনো কক্সবাজারের সমুদ্রের পানিতে সাঁতার কেটেছ? যদি কেটে থাক তাহলে হয়তো খেয়াল করেছ যে পুকুর কিংবা সুইমিং পুলের চেয়ে সমুদ্রের পানিতে ভেসে থাকা অনেক সহজ? এই ব্যাপারটা কেন হয় আমাদের এই এক্সপেরিমেন্ট এর মাধ্যমে সহজে বুঝা যাবে।

ClassTune

যা যা লাগবেঃ
এক্সপেরিমেন্টটি করার জন্য আমাদের সমুদ্রে নামা লাগবে না কিংবা সমুদ্রের পানিও লাগবে না। আমাদের ঘরে পাওয়া যায় এমন সব উপাদান দিয়ে আমরা এটি করতে পারি। এর জন্য আমাদের দরকার খাবার লবণ, তিনটা কাঁচা ডিম, পানি, চামচ আর তিনটা গ্লাস।

যেভাবে করবোঃ
প্রথমে তিনটা গ্লাসে সমান পরিমান পানি নেই। এক্ষেত্রে আমরা ২৫০ মিলি করে পানি নিলাম। এরপর যেকোন দুটা গ্লাসে চার চামচ পরিমান খাবার লবণ দেই। চামচ দিয়ে লবণ পানির সাথে ভালভাবে মেশাই। এবার তিনটি ডিম তিনটি গ্লাসের পানিতে ছেড়ে দেই। কি দেখছি আমরা? প্রথমে তিনটা ডিমই গ্লাসের তলায় পৌছে। তারপর যে দুটো গ্লাসে লবণ দেওয়া হয়েছে তাদের ডিম উপরে ভেসে উঠল। এবার লবণ দেওয়া দুটো গ্লাসের যেকোন একটিতে আরো কিছু পানি যোগ করি। কি দেখছি?? দেখা যাবে ডিমটি গ্লাসের পানির মাঝামাঝি অবস্থানে এসে ভাসছে।

কেন হলোঃ
বিজ্ঞানী আর্কিমিডিস তাঁর পরীক্ষার সাহায্যে দেখিয়েছিলেন যে কোন বস্তু দ্বারা অপসারিত পানির ওজন বস্তুর ওজনের সমান হলে বস্তুটি পানিতে ভাসে। আবার ওজন নির্ভর করে ঘনত্বের উপর। যার ঘনত্ব বেশি তার ওজনও বেশি। প্রথম গ্লাসে লবণ দেওয়া হয়নি। আর সাধারন পানির ঘনত্ব কাঁচা ডিমের ঘনত্বের চেয়ে কম। ফলে ডিমটি যে পরিমান এলাকার পানির উপর আছে সে এলাকার পানির চেয়ে ডিমের ওজন বেশি। ফলে সাধারন অবস্থায় ডিম পানিতে ডুবে যায়। কিন্তু যখন পানিতে লবণ মেশানো হয়েছে তখন পানির ঘনত্ব ডিমের চেয়ে বেড়ে গিয়েছে। ফলে ডিমটি যে পরিমান এলাকার পানির উপর আছে সে এলাকার পানির চেয়ে ডিমের ওজন কম হয় এবং ডিমটি পানিতে ভাসে। তৃতীয় গ্লাসে যখন আরো পানি যুক্ত করা হয় তখন গ্লাসের পানির ঘনত্ব কমে যায়, যা ডিমের ঘনত্বের চেয়ে কম। ফলে ডিমটি হালকা ডুবন্ত অবস্থায় ভাসতে থাকে।