মেসিকে ফিরে আসার জন্য সকলের আহ্বান

Lionel Messi

এবারের কোপা আমেরিকা ফাইনাল নিয়ে সবার মধ্যেই ছিল একটা বাড়তি উত্তেজনা। গতবারের মত এবারও ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা ও চিলি। আর্জেন্টিনার সামনে সুযোগ গতবারের হারের প্রতিশোধ নেয়ার। আর মেসির সামনে হাতছানি জাতীয় দলের হয়ে বড় কোন শিরোপা জয়ের সুযোগ। কিন্তু মেসি পারলেন না। গত বছরের ফাইনালের অনেকটা পুনরাবৃত্তি ঘটিয়েই এবারও টাইব্রেকারে ৪-২ গোলে হারলো লিওনেল মেসির দল আর্জেন্টিনা। সেই সাথে ভঙ্গ হল নীল-সাদা জার্সি গায়ে মেসির শিরোপা জয়ের স্বপ্ন।

কিন্তু আর্জেন্টিনা ও মেসি ভক্তদের কাছে এটাই বড় শোক ছিল না। তারা বিস্ময়ে হতবিহবল হয়ে পড়ে যখন মেসি আর্জেন্টিনা দলের হয়ে আন্তর্জাতিক কোন ম্যাচ আর খেলবেন না বলে ঘোষণা দেন। কিংবদন্তী এই তারকার আকস্মিক অবসরের ঘোষণায় মুষড়ে পড়ে গোটা ফুটবল বিশ্ব।

ClassTune

মেসির এই আকস্মিক সিদ্ধান্ত অতি আবেগ ও হতাশার ফল বলেই সবাই মনে করছেন। তাই ভক্তদের আকুল আবেদন মেসি যেন তার এই সিদ্ধান্ত পরিবর্তন করে আবারও আন্তর্জাতিক ফুটবলে ফিরে আসে। এমনকি বিভিন্ন সময়ে মেসির সমালোচনায় মুখর হয়ে থাকা ম্যারাডোনাও চান মেসি ফিরে আসুক। যদিও কোপার ফাইনাল ম্যাচটির আগে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপজয়ী ম্যারোডোনা বলেছিলেন, ‘দেশের হয়ে শিরোপা অর্জন করতে না পারলে মেসিদের দেশে ফেরার দরকার নেই’।  তবে মেসির অবসরের সিদ্ধান্ত গ্রহণের ২৪ ঘণ্টার মধ্যে সেই ম্যারাডোনাই তাকে মাঠে ফিরে আসার অনুরোধ জানান।

ম্যারাডোনা চান মেসি আর্জেন্টিনার হয়ে ২০১৮ সালের বিশ্বকাপ পর্যন্ত খেলুক। তিনি বলেন, মেসিকে জাতীয় দলে খেলা চালিয়ে যেতে হবে। আরও দীর্ঘ সময় তাকে এখানে থাকতে হবে। কারণ তাকে রাশিয়া যেতে হবে। বিশ্বকাপ জয় করতে হবে।

এমনকি মেসিকে ফিরে আসার অনুরোধ জানিয়েছেন দেশের প্রেসিডেন্ট মাউরিসিও মাসরি। তিনিও চান মেসি জাতীয় দলের জার্সি গায়ে আবারও মাঠে নামুক। প্রেসিডেন্ট বলেন, ‘জাতীয় দলের পারফরম্যান্সে আমি গর্বিত। আমি মেসিকে বলেছি কোন ধরনের সমালোচনা শোনার দরকার নেই। আমি চাই বিশ্বের সেরা খেলোয়াড়টি আরও অনেকদিন দেশের হয়ে খেলুক’।

পরপর দুইবার কোপা আমেরিকার ফাইনালে উঠেও কাপ জয় করতে পারেনি আর্জেন্টিনা। ২০১৪ বিশ্বকাপের ফাইনালেও হয়েছে রানার্স আপ। এই তিনবারই দলের নেতৃত্বে ছিলেন লিওনেল মেসি। সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে স্বীকৃতি পাওয়া মেসি বার্সেলোনার হয়ে অসংখ্য সাফল্য পেলেও জাতীয় দলের হয়ে বরাবরই ব্যর্থ। আর এজন্য তাকে সমালোচনাও কম শুনতে হয়নি। এসব কারণেই শেষমেশ অবসরের সিদ্ধান্ত নিতে মেসি বাধ্য হয়েছেন বলে সবাই মনে করছেন। কিন্তু এতকিছুর পরও এই তারকার অকাল বিদায়ে সবারই মনে হতাশার সৃষ্টি হয়েছে। ভক্তকুলের তাই একটাই আবেদন মেসি যেন আবারও ফিরে আসে।