ম্যান বুকার পুরস্কার পেলেন জ্যামাইকার মারলন

2131

এ বছর সেরা উপন্যাসের জন্য ম্যান বুকার পুরস্কার পেলেন জ্যামাইকার লেখক মারলন জেমস। 'A Brief History of Seven Killings' বইটির জন্য তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

১৯৭৬ সালে জ্যামাইকান র‍্যাগি সঙ্গীতশিল্পী বব মার্লেকে হত্যার প্রচেষ্টা নিয়েই এই উপন্যাস অনুপ্রাণিত হয়েছে।

Safe Internet

লন্ডনের গিল্ডহলে আয়োজিত এক নৈশভোজে এ পুরস্কার ঘোষণা করা হয়। র‍্যাগি এবং মাদক নিয়ে লেখা তার এই উপন্যাসের জন্য এর আগে তিনি ৫০ হাজার পাউন্ড পুরস্কার পেয়েছেন। এটি জেমসের ৩য় উপন্যাস।

জ্যামাইকার ইতিহাসে প্রথম ব্যক্তি হিসেবে মর্যাদাপূর্ণ এ পুরস্কারে ভূষিত হলেন ৪৪ বছর বয়সী এই লেখক। আরও ৫ জন সাহিত্যিককে টপকে এ পুরস্কার অর্জন করেছেন তিনি।

৬৮৬ পৃষ্ঠার এই বইতে জ্যামাইকান উপভাষা, কটুকথা আর জ্যামাইকার পটভূমিতে রচিত এ উপন্যাসে বর্ণিত হয়েছে সে দেশের একটি মাদকাসক্ত শিশুচক্রের কথা যাদের কাছে আধুনিক অস্ত্রও ছিল। জ্যামাইকার রাজধানী কিংস্টনে একটি শান্তি কনসার্ট করার কারণে তারা বব মার্লেকে হত্যার চেষ্টা করেছিল, যদিও সফল হতে পারেনি।

সমালোচকেরা বলছেন, আধুনিক সমাজের জন্য একটি সচেতনতামূলক বইয়ের দৃষ্টান্ত এটি। উইলিয়াম ফকনারের উপন্যাস বা হলিউডের নির্মাতা কুইন্টিন ট্যারানটিনোর সহিংস সিনেমাগুলির সাথে তুলনা করা হয়েছে এই বইকে। অবশ্য জেমস নিজেই এই উপন্যাসের পেছনে চার্লস ডিকেন্সের অনুপ্রেরণা আছে বলে স্বীকার করেছেন।

৫ সদস্যবিশিষ্ট এ পুরস্কারের নির্বাচকমণ্ডলীদের প্রধান মাইকেল উড জানিয়েছেন, তাদের কাছে সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে এ সিদ্ধান্ত। তারা উপন্যাসটিকে এ সময়ের ‘ক্লাসিক’ বলে আখ্যায়িত করছেন।

ম্যান বুকার নামে সাহিত্যের এ সর্বোচ্চ পুরস্কার (নোবেল এর পরে) এ নিয়ে ৪৭তম বারের মত প্রদান করে হল। প্রথম বছর পুরস্কারটি শুধু ব্রিটেন, আয়ারল্যান্ড ও কমনওয়েলথভুক্ত দেশগুলোর জন্য থাকলেও এর পর থেকে সব দেশের জন্যই উন্মুক্ত করে দেয়া হয় ম্যান বুকার।