যেকোনো দলের জন্য হুমকি হতে পারে আয়ারল্যান্ড

Ireland cricket Team

আসন্ন T20 বিশ্বকাপে বাছাই পর্বে খেলবে ৮টি (২ গ্রুপে) দল যাদের মধ্যে সেরা ২টি দল খেলবে মূল পর্বে। এই দলগুলো নিয়ে এ অংশে থাকছে কিছু সংক্ষিপ্ত পরিচিতি। এবারের দল আয়ারল্যান্ড।

আইসিসির সহযোগী দেশগুলোর মধ্যে অনেকেই সবচেয়ে শক্তিশালী দল মনে করেন আয়ারল্যান্ডকে। তবে কতোটা শক্তিশালী সেটা নিয়ে বিতর্ক থাকলেও গত বেশ কয়েক বছরে আয়ারল্যান্ডের পারফর্মেন্স বিশ্লেষণ করলে তারা যে যেকোনো দেশের জন্যই বড় হুমকি হয়ে উঠতে পারে সে ব্যাপারে সন্দেহ থাকে না। এমনকি বড় দেশগুলোর বিপক্ষে আয়ারল্যান্ডের জয় এখন অনেকেই ‘অঘটন’ বলে মনে করে না।

Safe Internet

২০০৯ সালে আয়ারল্যান্ড প্রথমবারের মত টি২০তে অংশ নেয় এবং সে টুর্নামেন্টেই বাংলাদেশকে হারিয়ে ২য় রাউন্ডে উঠে সবাইকে চমকে দেয় তারা। তবে ২০১০ এবং ২০১২ সালের বিশ্বকাপে দেশটি কোন জয়ই পায়নি। কিন্তু ২০১৪ সালে তারা জিম্বাবুয়ে এবং সংযুক্ত আরব আমিরাতকে হারালেও নেদারল্যান্ডের কাছে হেরে (নেদারল্যান্ড ১৩.৫ ওভারে ১৯০ রান অতিক্রম করে) টুর্নামেন্ট থেকে বিদায় নেয় আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ডের উইলিয়াম পোর্টারফিল্ড, কেভিন ও’ব্রিয়েন ও নায়াল ও’ব্রিয়েন দেশটির সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়। এছাড়াও টুর্নামেন্টে অংশ নেয়া দেশগুলোর মধ্যে ধোনির পরেই সবচেয়ে বেশিদিন ধরে অধিনায়কের দায়িত্ব পালন করছেন পোর্টারফিল্ড।

স্কোয়াডঃ William Porterfield (অধিনায়ক), Andy Balbirnie, Gary Wilson, George Dockrell, Andy McBrine, Tim Murtagh, Kevin O’Brien, Niall O’Brien, Andrew Poynter, Stuart Poynter, Boyd Rankin, Max Sorensen, Paul Stirling, Stuart Thompson & Craig Young.

স্টার প্লেয়ারঃ পল স্টারলিং

কোচঃ জন ব্রাসওয়েল