শিশুদের টিকা দেয়া সহজ করতে এলো মোবাইল অ্যাপ ‘বেবিটিকা’

1138

শিশুদের সঠিক বৃদ্ধি এবং সুস্বাস্থ্যের জন্য তাদের জন্মের পর নিয়মিত টিকা দেয়া আবশ্যক। কিন্তু আজকালকার বাবা-মায়েরা তাদের ব্যস্ততার কারণে সঠিক সময়ে সন্তানকে টিকা দিতে প্রায়শই ভুলে যান। এতে ক্ষতিগ্রস্ত হতে পারে শিশুর স্বাস্থ্য আর শিশু আক্রান্ত হতে পারে নানাবিধ রোগ-ব্যাধিতে।

এই সমস্যা দূর করতে এসেছে শিশুদের টিকা বিষয়ক সেবা প্রদানকারী মোবাইল অ্যাপ ‘বেবিটিকা’। অ্যাপটি তৈরি করেছে উইন্ডমিল ইনফোটেক। শিশুদের সুরক্ষায় এই অ্যাপেই পাওয়া যাবে টিকা সম্পর্কিত যাবতীয় তথ্য। শিশুদের টিকা দেয়াকে সহজতর করাই এই অ্যাপ তৈরির মূল লক্ষ্য।

ClassTune

স্বাস্থ্য বিষয়ক পোর্টালের সমন্বয়ে তৈরি বেবিটিকা মোবাইল অ্যাপটি স্মার্টফোন ব্যবহারকারী অভিভাবকরা গুগল প্লে স্টোর বা আই স্টোর থেকে ডাউনলোড করে শিশুদের জন্ম তারিখ রেজিস্ট্রেশনের মাধ্যমে তাদের ১২ বছর বয়স পর্যন্ত প্রয়োজনীয় টিকার সময়সূচি জানতে পারবেন। প্রতিটি টিকা দেয়ার ৩ দিন আগ থেকে নিয়মিত মোবাইলে নোটিফিকেশন আসবে।  এছাড়াও এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করেও বেবিটিকা অ্যাপটির সুবিধা নেওয়া যাবে।  সম্পুর্ণ বিনামূল্যে প্রতিটি টিকার জন্য দুই দিনের ব্যবধানে শিশুর অভিভাবকের মোবাইলে তিনটি করে এসএমএস আসবে। পাশাপাশি সুস্থ ভাবে শিশুর বেড়ে উঠার সঙ্গে জড়িত গুরুত্বপুর্ণ স্বাস্থ্য তথ্যও এতে পাওয়া যাবে।

এই অ্যাপের ফিচারগুলোর মধ্যে রয়েছেঃ

  • ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের যাবতীয় অত্যাবশ্যক টিকার তালিকা ও সময়সূচী এখানে পাওয়া যাবে।
  • প্রতিটি টিকা দেয়ার আগে এই অ্যাপ বাবা-মায়েদের সেটা মনে করিয়ে দিবে।
  • আশেপাশে কোথায় ভ্যাকসিনেশন সেন্টার ও হাসপাতাল আছে সেটাও দেখা যাবে এই অ্যাপের মাধ্যমে।
  • বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই পাওয়া যাবে এই অ্যাপ।
  • সর্বজনীন টিকা কর্মসূচির পাশাপাশি বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতি অনুমোদিত অন্য সব টিকার বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

অ্যাপটি ডাউনলোড করতে পারবেন এখান থেকেঃ https://play.google.com/store/apps/details?id=net.windmillbd.babytika&hl=en