সঠিকভাবে স্মার্টফোন চার্জ দেয়ার নিয়ম

5681
Smartphone charge

স্মার্টফোনের ব্যাটারি নিয়ে আমাদের সবারই কমবেশি অভিযোগ রয়েছে যে স্মার্টফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী হয় না। এর জন্য আমরা স্মার্টফোন কোম্পানিগুলোকেই বেশি দায়ী করে থাকি। কিন্তু সত্যি কথা হচ্ছে স্মার্টফোনের ব্যাটারির চার্জ বেশিক্ষন না থাকার জন্য আমরা নিজেরাই বেশি দায়ী।

অনেকে মনে করেন অল্প অল্প করে মোবাইল চার্জ দিলে ব্যাটারি নষ্ট হবার সম্ভাবনা বেশি থাকে। এজন্য ব্যাটারির চার্জ প্রায় শেষ হয়ে গেলে তখন তা চার্জ দেয়া উচিত। কিন্তু এটা একেবারেই ঠিক নয়।

ClassTune

ব্যাটারি ইউনিভার্সিটি নামে ক্যাডেক্স ব্যাটারি প্রতিষ্ঠানের একটি ওয়েবসাইট লিথিয়াম-আয়ন ব্যাটারিকে মানুষের মানসিক চাপের সাথে তুলনা করেছে। তারা বলছে মানসিক চাপ বাড়লে যেমন সমস্যার সৃষ্টি হয় তেমনি স্মার্টফোনের ব্যাটারি কমতে থাকলে থাকলেও এর আয়ু কমে যায়।

ব্যাটারি ভালো রাখার জন্য সাইটটি কয়েকটি পরামর্শ দিয়েছে।

ফুলচার্জ হয়ে গেলে চার্জ দেয়া বন্ধ করে দিন
ব্যাটারি ইউনিভার্সিটি বলছে, স্মার্টফোনের চার্জ ১০০% হয়ে গেলে সেটি চার্জ দেয়া বন্ধ করে দিন। আমরা অনেকেই রাতে ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়ি। এতে ব্যাটারির অনেক ক্ষতি। আমরা যেমন নির্দিষ্ট পরিমাণে খাই বা ব্যায়াম করি, ব্যাটারি রিচার্জ করাটাও অনেকটা সেরকম। অতিরিক্ত করা ঠিক নয়।

ফুলচার্জ না দেয়া
আসলে ১০০% চার্জ না দেয়াটাই ভালো। কেননা হাই ভোল্টেজ ব্যাটারির উপর চপ বাড়ায়। তবে প্রয়োজনে ফুলচার্জ করে নেয়াটাই ভালো।

একটু পর পর চার্জ দেয়া
ব্যাটারি শেষ হয়ে গেলে অনেকক্ষণ ধরে চার্জ দেয়ার চাইতে একটু পর পর চার্জ দেয়া উত্তম। এতে ব্যাটারির উপর চাপ কম পড়ে ও ব্যাটারি দীর্ঘস্থায়ী হয়। তাই সম্ভব হয়ে একটু পরে পরেই আপনার স্মার্টফোনটি চার্জে লাগান।

ব্যাটারি ঠাণ্ডা রাখুন
স্মার্টফোনের ব্যাটারি ঠাণ্ডা রাখা এতোটাই জরুরী যে খোদ অ্যাপল পরামর্শ দিয়েছে যেসব কাভার ব্যবহার করলে ব্যাটারির তাপ বের হতে পারেনা সেগুলো ব্যবহার না করতে। চার্জ দেয়ার সময় যদি মোবাইল গরম হয়ে যায় তাহলে প্রথমেই এটির কাভার খুলে ফেলতে হবে। বাইরে রোদের মধ্যে থাকলে আপনার স্মার্টফোনটি রোদ থেকে ঢেকে রাখা উচিত। এতে ব্যাটারি ভালো থাকবে।