সোফিয়া : মেয়েদের সবচেয়ে জনপ্রিয় নাম

23280
kids

বর্তমানে প্রযুক্তি বিশ্বে সবচেয়ে আলোচিত নাম সোফিয়া। কারণ সোফিয়া নামে এক রোবট বিশ্বের প্রথম নাগরিকত্ব পেয়েছে। এছাড়া ইতালীয় অভিনেত্রী সোফিয়া লরেনের নামও প্রায় সকলেরই জানা। তবে আপনি জেনে অবাক হতে পারেন যে, বর্তমানে বিশ্বে মেয়েদের নামের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় নাম হলো ‘সোফিয়া’।

বেবি নেইম উইজার্ডস ডটকম প্রকাশিত এক জরিপে জানানো হয়েছে, বর্তমানে বিশ্বে মেয়েদের নামের ক্ষেত্রে শীর্ষে রয়েছে সোফিয়া নামটি। সাইটটির প্রতিষ্ঠাতা লরা উটেনবার্গ ৪৯টি দেশ থেকে নাম সংগ্রহ করে এই জরিপ চালান।

Safe Internet

জরিপে জানানো হয়, অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে ৮টি দেশেই শীর্ষে রয়েছে সোফিয়া নাম। দেশগুলো হলো- মেক্সিকো, রাশিয়া, আর্জেন্টিনা, ইটালি, সুইজারল্যান্ড, এস্তোনিয়া, চিলি ও স্লোভাকিয়া। যদিও যুক্তরাজ্যে এটির অবস্থান বর্তমানে ২৯তম, সেখানে শীর্ষস্থানে রয়েছে অলিভিয়া। দেশটির জাতীয় পরিসংখ্যান কার্যালয় থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

জরিপে আরও জানানো হয়, সোফিয়া নামটি অন্তত ২০টি দেশে শীর্ষ তিন নামের মধ্যে রয়েছে। যদিও সোফিয়া বানানের ক্ষেত্রে কয়েকটি দেশে ভিন্নতা রয়েছে।

গ্রিক শব্দ সোফিয়া অর্থ বিজ্ঞ বা জ্ঞানী। এছাড়া প্রায় সব ভাষাতেই নামটি উচ্চারণ সহজ হওয়ায় বাচ্চাদের নাম নির্বাচনের ক্ষেত্রে এটি জনপ্রিয়তা পেয়েছে।