স্পেলিং বি গ্র্যান্ড ফিনালে দেখুন আজ সন্ধ্যায়

1369
trophy

দীর্ঘ ৮ মাসের পথ পরিক্রমা শেষে এখন সমাপ্তির পথে স্পেলিং বি সিজন ৪। আজ অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে। আর কে হতে যাচ্ছে স্পেলিং বি সিজন ৪ এর চ্যাম্পিয়ন সেটা জানতে চোখ রাখুন আজ রাত ৭:৫০ মিনিটে চ্যানেল আই-এর পর্দায়। 

আগের ৩টি সিজনের মত এবারও আরেকটি সফল সিজন শেষ করেছে ইংরেজি বানানভিত্তিক এই প্রতিযোগিতা। আগের ৩টি সিজনে বিজয়ী হয় যথাক্রমে মোঃ আদিব-উল-হক (ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম), সান জ্যাক জিসান (সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল, ঢাকা) এবং ওয়াসিক হাসান (ম্যারিকুরি স্কুল, ঢাকা)।

ClassTune

সিজন ৪ এ চ্যাম্পিয়ন ট্রফির জন্য প্রতিযোগিতা করছে দেশের সেরা ৬ স্পেলার । এরা হচ্ছে সাবির হোসেন সাগর (ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা), সাকিব আহমেদ (আনন্দনিকেতন,সিলেট), লামিয়া মাহজাবিন (ফেনী গার্লস ক্যাডেট কলেজ), পারিসা ইসলাম (মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইন্সটিটিউট, ঢাকা), চৌধুরী নাবিলা তাসনিম (কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা) এবং মোঃ তৌসিফ হোসেন খান (মির্জাপুর ক্যাডেট কলেজ, টাঙ্গাইল)। এছাড়াও টিভি রাউন্ডে অংশগ্রহণ করা বাকি প্রতিযোগীদের নিয়ে অনুষ্ঠিত হবে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং তারা অংশ নেবে একটি প্রতীকী গ্র্যাজুয়েশন প্যারেডে।  

দ্য ডেইলি স্টার স্পেলিং বি সিজন ৪ এনলাইটেন্ড বাই সামিট এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হবে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, আইইউবি’তে। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক। আরও উপস্থিত থাকবেন দ্য ডেইলি স্টার পত্রিকার প্রকাশক ও সম্পাদক মাহফুজ আনাম, সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান, সামিট গ্রুপের পরিচালক মিস আয়েশা আজিজ খান, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর ভাইস-চ্যান্সেলর অধ্যাপক এম ওমর রহমান এবং চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকমের সিইও রাসেল টি আহমেদ।

এবছর সারা দেশের প্রায় ২২০০ স্কুল থেকে ৩ লাখেরও বেশি স্পেলার অংশ নেয় স্পেলিং বি সিজন ৪ এ। এছাড়া ‘স্পেল চ্যাম্পস’ অ্যান্ড্রয়েড অ্যাপসে দর্শকদের মধ্যে স্পেলিং প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী আরও ৩০ জন স্পেলারকে যাদের ব্লুপের সৌজন্যে দেয়া হবে ৩০টি ডিজিটাল ক্যামেরা।

এবছর স্পেলিং বি’র প্রতিযোগিতার একটি অন্যতম অংশ ছিল সামিট স্যালুটস দ্য নেশন বিল্ডার্স। দেশগড়ার কারিগর এমন ১৪ জন শিক্ষকদের নিয়ে সম্প্রচার করা হয় অনুপ্রেরণামূলক তথ্যচিত্র। এছাড়াও গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে দেশের বিভিন্ন স্কুল থেকে স্বনামধন্য আরও বেশ কয়েকজন শিক্ষককে স্পেলিং বি’র পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হবে।  

এবারের স্পেলিং বি সিজন ৪ বিজয়ী পাচ্ছে একটি আকর্ষণীয় ট্রফি। সেই সাথে পাচ্ছে একজন অভিভাবকসহ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি শহর ভ্রমণের সুযোগ।

স্পেলিং বি সিজন ৪ এর উপস্থাপিকা হিসেবে আছেন রুমানা মালিক মুনমুন এবং অফিসিয়াল প্রোনাউন্সার হিসেবে আছেন জুনায়েদ রাব্বানি। অনুষ্ঠানটি পরিচালনা করছেন হাসান আবিদুর রেজা জুয়েল।