হকি খেলার অতন্দ্র প্রহরী

hockey-goalie

গোলরক্ষক বলতে এমন একটি খেলোয়াড়ী অবস্থান বোঝান হয় যেটি প্রতিপক্ষের আক্রমণের বিরুদ্ধে সর্বশেষ ধাপের প্রতিরক্ষা হিসেবে কাজ করে এবং নিজেদের গোলপোস্ট সুরক্ষিত রাখে। গোলরক্ষকের মূল কাজ হচ্ছে নিজেদের দলের গোল সুরক্ষিত রাখা এবং বিপক্ষ দলকে গোলদানে বিধিসম্মত বাধা দেয়া। অন্যান্য খেলার মতো হকি খেলায় গোলকিপার প্রতিপক্ষের আক্রমণ থেকে গোলবার রক্ষা করে থাকে। তবে ফুটবল বা হ্যান্ডবল খেলায় গোলকিপারের পোশাক ব্যতিক্রমধর্মী না হলেও হকি খেলায় গোলকিপারের পোশাক চোখে পড়ার মতোই। ফিল্ড হকি কিংবা আইস হকির গোলকিপার যে পোশাক পরে থাকে যা তাকে পা থেকে মাথা পর্যন্ত আবৃত করে রাখে।

এছাড়া, হকির গোলকিপারের নিরাপত্তামূলক সরঞ্জামের মধ্যে রয়েছে হেলমেট, ফেস গার্ড, নেক গার্ড, চেস্ট পেডিং, লেগ পেডিং, আর্ম বা এলবো প্রটেক্টর, বিশেষ ধরনের গ্লাভস, লোয়ার লেগ গার্ডস(পেড হিসেবে পরিচিত), সু কভার(কিকার হিসেবে পরিচিত)।

Safe Internet

কিপারের দুই হাতের গ্লাভস দুই ধরণের; বাম হাতেরটা এমনভাবে তৈরী যাতে হকি বলকে বাধা দিতে পারে। কিন্ত বাম হাতেরটা এমনভাবে তৈরী যাতে বাধা দানের সাথে সাথে যেন সে তার হাতের স্টিক ব্যবহার করতে পারে। কিকার এবং পেড তৈরি হয় বিশেষ ধরনের ফোম দিয়ে যা তাকে হকি বলকে বাধা দিতে সহায়তা করে। গোলকিপারের স্টিক অন্যদের চেয়ে ভিন্ন যা তাকে বল হিটিং এর চেয়ে ব্লকিং এ বেশি সাহায্য করে।

ডি বক্সের ভেতর একজন গোলকিপার তার শরীরের সব অংশই ব্যবহার করতে পারে বল আটকাতে। তবে ডি বক্সের বাইরে গোলকিপার কেবল স্টিক দিয়ে বল আটকাতে  পারে কিন্তু সে নিজ দলের ২৩ মিটার লাইনের বাইরে যেতে পারবে না। অনেক সময় গোলকিপার যখন শুধু হেলমেট পরা থাকে তখন সে চাইলে তা খুলে পুরো মাঠে খেলতে পারবে এবং গোলরক্ষকের সুবিধা ও নিতে পারে। তবে পেনাল্টির সময় তাকে অবশ্যই হেলমেট পরে থাকতে হবে।