হরেক রকম বাজারঃ থাইল্যান্ডের ভাসমান বাজার

Damnoen Saduak floating market

ভাসমান বাজার হচ্ছে এমন এক ধরণের বাজার যেখানে নৌকায় করে পণ্য নিয়ে আসা হয় এবং সেই নৌকায়ই সেসব পণ্য বিক্রি করা হয়। সাধারণত যেসব এলাকায় চলাচল বা পণ্য পরিবহণের জন্য পর্যাপ্ত রাস্তাঘাট নেই বরং অঞ্চলটি নদী, খাল ইত্যাদি জলাশয় বেষ্টিত সেসব এলাকাতেই ভাসমান বাজার বসে।

ঠিক কবে থেকে বা ঠিক কোথায় প্রথম এরকম ভাসমান বাজারের সূচনা হয়েছিল সেটা জানা যায়নি। তবে প্রয়োজনের তাগিদেই যে এরকম বাজার সৃষ্টি হয়েছে সেটা মোটামুটিভাবে বলাই যায়। বর্তমানে ভাসমান বাজার শুধু পণ্য কেনাবেচার জন্যই নয়, আকর্ষণীয় পর্যটন স্থান হিসেবেও স্বীকৃতি পাচ্ছে এসব বাজার। থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামেই ভাসমান বাজার সবচেয়ে বেশি দেখা যায়। বাংলাদেশের বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি এসব জায়গার বিভিন্ন স্থানেও বর্ষাকালে ভাসমান বাজার বসতে দেখা যায়।

Safe Internet

ভাসমান বাজার সবচেয়ে বেশি দেখা যায় থাইল্যান্ডে। আগেরকালে সাধারণত নদী কেন্দ্র করে লোকালয় গড়ে উঠত। থাইল্যান্ডেও নদীর আশেপাশে মানুষ বসতি স্থাপন করতে শুরু করে। এসব জায়গায় যোগাযোগের প্রধান মাধ্যম হচ্ছে নদী এবং এ নদীকে ঘিরেই এখানকার অর্থনীতি আবর্তিত হয়। স্থানীয় এবং আঞ্চলিক ব্যবসা-বাণিজ্যের জন্য ব্যবসায়ীরা নৌকায় করেই তাদের পণ্য পরিবহন করে। এভাবেই থাইল্যান্ডের নদীপ্রধান অঞ্চলগুলোতে বিশেষ করে চাও ফ্রায়া নদীর আশেপাশে ভাসমান বাজার দেখা দিতে শুরু করে।

এভাবেই থাইল্যান্ডে শত শত বছর ধরে ভাসমান বাজারের পসার বাড়তে থাকে। ১৪শ থেকে ১৮শ শতকের মধ্যে বাণিজ্যের জন্য ভাসমান বাজারের গুরুত্ব অনেকাংশে বৃদ্ধি পায় কেননা এই অঞ্চলে প্রচুর সংযুক্ত খাল-বিল ছিল। পরবর্তীতেও ভাসমান বাজারে ভীড় বাড়তে থাকে। কিন্তু ব্যাংকক শহরের গোড়াপত্তনের ফলে এখানে প্রচুর রাস্তাঘাট, রেলপথ, সেতু গড়ে উঠে। ফলে পণ্য পরিবহণের জন্য নদীপথের ব্যবহার কমতে থাকে।

ভাসমান বাজারের প্রধান পণ্য হচ্ছে মৌসুমি ফল, শাকসবজি ও ফুল। এসব ফল, ফুল ও সবজি সাধারণত স্থানীয় বাগানেই উৎপাদিত হয়ে থাকে। নৌকায় করে এসব বেচাকেনা চলে। অনেক নৌকায় থাকে ভাসমান রেস্তোরাঁ। বিভিন্ন রকমের খাবার বিশেষ করে স্থানীয় প্রসিদ্ধ ডিস বিক্রি করা হয় এখানে। এছাড়াও কাপড়, হস্তশিল্প, রকমারি হ্যাট, কারুকাজ করা মোমবাতি, থাই সিল্ক, পেইন্টিং ইত্যাদি হরেক রকমের পণ্য বেচাকেনা হয়ে থাকে থাইল্যান্ডের ভাসমান বাজারে।

থাইল্যান্ডের সবচেয়ে বড় ও জনপ্রিয় ভাসমান বাজার হচ্ছে Damnoen Saduak floating market । এছাড়াও থাইল্যান্ডের আরও কয়েকটি বিখ্যাত ভাসমান বাজার হচ্ছে Amphawa floating market, Bang Khu Wiang floating market, Taling Chan floating market, Tha Kha floating market ইত্যাদি।