৮ ফেব্রুয়ারি থেকে ডিআরএমসিতে জাতীয় বিজ্ঞান উৎসব

1008
drmc-national-science-festival

বিজ্ঞানের চেতনাকে ধারণ করে এবং বিজ্ঞানের বিষয়ে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের আগ্রহী করতে আগামী ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১১তম জাতীয় বিজ্ঞান উৎসব। শেষ হবে ১০ ফেব্রুয়ারি। ২০০৮ সাল থেকে ধারাবাহিকভাবে এই উৎসবের আয়োজন করছে ডিআরএমসি সায়েন্স ক্লাব।

এবারের আয়োজনে রয়েছে প্রায় ১৪ ধরণের অলিম্পিয়াড, প্রজেক্ট প্রদর্শনী, দেয়াল পত্রিকা, কুইজ প্রতিযোগিতা, ফটোগ্রাফিসহ নতুন সব আয়োজন।

Safe Internet

প্রথমবারের মতো এবারই অনুষ্ঠিত হবে অ্যাপ্লিকেশন তৈরির প্রতিযোগিতা। সাথে থাকছে প্রোগামিং ও দাবা প্রতিযোগিতা।

জাতীয় পর্যায়ের এই আয়োজনে ঢাকার বাইরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়ে থাকে এবং উৎসবে ঢাকার বাইরে থেকে আসা শিক্ষকসহ শিক্ষার্থীদের কলেজের হাউসে থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়।

গত বছরের উৎসবে সর্বমোট ৩১৩টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছিলো। এরমধ্যে ঢাকার বাইরের শিক্ষা প্রতিষ্ঠান ছিলো ৫২টি। এছাড়া গত উৎসবের গণিত অলিম্পিয়াডে প্রায় এক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রকল্প প্রদর্শনীতে অংশ নেই তিন শতাধিক প্রকল্প।

এবারের প্রতিযোগিতার মার্ভেল ভার্সেস ডিসি কুইজের অংশ নিতে https://goo.gl/TUzSBR লিংকে ও অ্যাপ তৈরির প্রতিযোগিতায় অংশ নিতে https://goo.gl/B8cVPB লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে। এবারের উৎসব সম্পর্কে বিস্তারিত জানা যাবে ফেইসবুক ইভেন্ট পেইজ থেকে।

এ বছরের উৎসবকে আরও বড় পরিসরে ও সফল করার জন্য কাজ করছে ডিআরএমসি সায়েন্স ক্লাবের কার্যনির্বাহী পরিষদ।

পূর্বের ন্যায় এবারও জাতীয় বিজ্ঞান উৎসবের অনলাইন পার্টনার হিসেবে থাকছে চ্যাম্পস টোয়েন্টিওয়ান ডটকম। ফলে উৎসবের যাবতীয় খবর প্রকাশিত হবে দেশের সর্ববৃহৎ এই শিক্ষা বিষয়ক পোর্টালটিতে।