আমেরিকা ছেড়ে ত্রিস্তান এখন বার্লিনে

বিশ্বজুড়ে টাইরানোসরাস রেক্স ডাইনোসরের কঙ্কালের নমুনা রয়েছে মাত্র ৫০টি। এদের বেশিরভাগই আমেরিকার দখলে। তবে ইউরোপ এখন একটা টি রেক্সের মালিক হয়েছে। বার্লিনের মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রিতে ৩ বছরের জন্য এটি রাখা হয়েছে।

টাইরানোসরাস রেক্সের এই কঙ্কালটির নাম রাখা হয়েছে ত্রিস্তান। এটি লম্বায় ১২ মিটার এবং ওজনেও অনেক ভারী। তাই এর বিভিন্ন অংশকে আলাদা আলাদা ভাবে প্রদর্শনীর জন্য রাখা হয়েছে। টি রেক্সের দেড় মিটার লম্বা খুলিটার ৯৮ শতাংশই সংরক্ষণ করা হয়েছে যার ফলে এটিকে পৃথিবীর সবচাইতে সংরক্ষিত টি রেক্স খুলি বলা হচ্ছে। বাকি অংশটুকু কৃত্রিমভাবে তৈরি করা।

টি রেক্সের এই কংকালটি আবিষ্কৃত হয়েছিল যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যে। সেখান থেকে পেনসিলভেনিয়ায় নেয়ার কথা থাকলেও তা আলাদা আলাদা ভাবে বক্স করে পাঠানো হয় বার্লিনে। বার্লিনের জাদুঘর এক মাসে এই কঙ্কাল জোড়া দিয়ে প্রদর্শনীর জন্য প্রস্তুত করে।

যদিও টাইরানোসরাস রেক্স ৬৫ মিলিয়ন বছর আগেই পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গিয়েছে তবে হলিউডের ‘জুরাসিক পার্ক’ সিনেমায় দেখা গিয়েছে এই ডাইনোসর। তবে সিনেমায় বেশ আক্রমণাত্মক দেখালেও বিশেষজ্ঞদের মতে এরা পরিত্যক্ত পঁচা খাবারই বেশি খেত।

বার্লিনের মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রিতে অন্যান্য আরও ডাইনোসরের কঙ্কাল থাকলেও এখন ত্রিস্তানই হয়ে উঠেছে দর্শনার্থীদের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন