কাল থেকে ঢাকায় শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা,শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক বিজ্ঞান আয়োজনে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে প্রতিবারের মতো আয়োজন করা হয়েছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭ এর। আগামী ২৯ ও ৩০ ডিসেম্বর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এই কংগ্রেস অনুষ্ঠিত হবে।

২৯ ডিসেম্বর বিশিষ্ট শিক্ষাবিদ ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী কংগ্রেসের উদ্বোধন করবেন। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া প্রায় চারশতাধিক খুদে বিজ্ঞানী ৩টি ক্যাটাগরিতে কংগ্রেসে অংশ নিবে বলে আয়োজকরা আশা করছেন।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের দুই দিনব্যাপী আয়োজনে সারা দেশের স্কুল ও কলেজপড়ুয়া শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করবে বৈজ্ঞানিক পেপার,বৈজ্ঞানিক পোস্টার কিংবা বিজ্ঞান প্রজেক্টের মাধ্যমে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের অভিজ্ঞ শিক্ষকদের নিয়ে গঠিত একটি বিচারক দল শিক্ষার্থীদের এসব গবেষণা মূল্যায়ন করবেন। তাঁদের মূল্যায়নের ভিত্তিতে সেরা পেপার,পোস্টার এবং প্রজেক্টগুলোকে পুরস্কৃত করা হবে।

কংগ্রেসের দ্বিতীয়দিন সকালে অনুষ্ঠিত হবে খুদে বিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক-বিজ্ঞানীদের নিয়ে যৌথ কংগ্রেস। এতে শিক্ষার্থীরা বিজ্ঞানীদের সঙ্গে দেশের বিজ্ঞান শিক্ষা এবং এ সংক্রান্ত সমস্যাগুলো নিয়ে মতবিনিময় করবেন। যৌথ কংগ্রেস শেষে একটি প্রস্তাব প্রস্তুত করা হবে। কংগ্রেসের সেরা গবেষণা কাজগুলোকে পুরস্কৃত করার পাশপাশি নির্বাচিত তিনটি গবেষণাকে পেপার অফ দ্য কংগ্রেস,পোস্টার অফ দ্য কংগ্রেস এবং প্রজেক্ট অফ দ্য কংগ্রেস হিসেবে পুরস্কৃত করা হবে।

দুইদিন ব্যাপী কংগ্রেসের বিভিন্ন পর্বে উপস্থিত থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, আইইইই–এর ডিস্টিংগুইশ লেকচারার অধ্যাপক রেজওয়ান খান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক চৌধুরী মফিজুর রহমান, পদার্থবিজ্ঞানী অধ্যাপক সিদ্দিক-ই-রাব্বানী, অধ্যাপক ড. আরশাদ মোমেন, বিশিষ্ট জীববিজ্ঞানী ড. রেজাউর রহমান, ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার অধ্যাপক ফাহমিদা নিলুফার চৌধুরীসহ অনেকে। কংগ্রেসের বিজয়ী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম জগদীশ চন্দ্র বসু ক্যাম্প।

উল্লেখ্য, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)— এর আয়োজনে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় ৫ম বারের মতো শিশুকিশোর বিজ্ঞান কংগ্রেস আয়োজিত হচ্ছে। কংগ্রেসের পেপার, পোস্টার ও প্রকল্প উপস্থাপন যে কেউ উপভোগ করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন