খেলার মাঠঃ জিম ফ্লোরিং

সাধারণত আমরা যখন কোন জিমনেশিয়ামে যায় তখন দেখি জিমনেশিয়ামের সাধারন কংক্রিটের ফ্লোরেই জিম করা হচ্ছে। কিন্তু আমরা জানিনা ফুটবল বা ক্রিকেট খেলার মাঠের মতোই জিমের জন্য মাঠ বা জিম ফ্লোরিং করা দরকার।

জিম ফ্লোরিং এর জন্য কয়েকটা বিষয়ের দিকে লক্ষ্য রাখা হয়। প্রথম যে জিনিসটা মাথায় রাখা হয় তা হলো জিমনিস্টদের যাতে জিম করার সময় কোন শারীরিক সমস্যা না হয়।

জিম ফ্লোরগুলো ননস্লিপ সারফেস দিয়ে তৈরি হয় যাতে ফিটনেস ইকুপমেন্ট গুলো ব্যবহারের সময় নড়াচড়া করে দূর্ঘটনা ঘটতে না পারে।তারপর মাথায় রাখা হয় ভারী জিম ইন্সট্রোমেন্ট ফ্লোরে রাখার কারনে কংক্রিট ফ্লোরের কোন ক্ষতি না হয়।দেখতে সুন্দর হওয়ার জন্য ফ্লোর রাঙ্গানো হয় বিভিন্ন রঙ্গে।

রাবার জিম ফ্লোরিং বর্তমানে খুবই প্রচলিত। অনেকে ব্যবহার করে ডিরেক্ট রাবার মেট যার উপর অনেক ওয়েটের ইন্সট্রোমেন্ট রাখলেও সমস্য হয় না।এ ধরনের মেটে পানি শোষণ ক্ষমতা অধিক।অনেক ক্ষত্রে দেখা যায় রাবারের টাইলস ব্যবহার করা হয় জিম ফ্লোরিংএ।জিম ফ্লোরিং এর জন্য EVA FOAM  নামের একধরনের উপাদান ব্যবহার করা হয়।

জিম যেহেতু স্বাস্থ্য গঠন মূলক কাজ তাই এর ফ্লোরিং এমন ভাবে তৈরি হয় যাতে এতে ক্ষতিকর কিছু না থাকে। তাই জিম ফ্লোরিং মেট পরিবেশ বান্ধব করে তৈরি হয়। এতে ক্ষতিকারক হ্যালোজেন, ফর্মালডিহাইড, লেড থাকেনা। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন