খেলার মাঠঃ হকি টার্ফ

আমরা সবাই কম বেশি হকি খেলা দেখেছি? হকি মাঠ দেখলে মনে হয় কেউ যেন ঘাসের বাগান করে রেখেছে আর তার উপর হকি খেলা হচ্ছে। আসলে কি তাই?? মজার ব্যপার হচ্ছে দেখতে মনে হওয়া এই সবুজ ঘাসের বাগান আসলে হকি টার্ফ(কৃত্রিম ঘাস) যা তৈরি হয় সিনথেটিক প্লাস্টিক দিয়ে।

ঐতিহ্যগত ভাবে হকি খেলা হত প্রাকৃতিক ঘাসের মাঠে।কিন্তু ১৯৭৬ সাল থেকে ইন্টারন্যাশনাল হকি ফ্যাডারেশন (FIH) গুরুত্বপূর্ণ প্রতিযোগী্বর সময় কৃত্রিম হকি টার্ফ বাধ্যতামূলক করে। ১৯৭৬ সালের সামার অলিম্পিকে প্রথম হকি টার্ফ ব্যাবহার করা হয়। যদিও জাতীয় খেলাগুলো এখনো প্রাকৃতিক ঘাসের উপর খেলা যায় কিন্তু আন্তর্জাতিক খেলায় হকি টার্ফ বাধ্যতামূলক।

হকি টার্ফে রয়েছে নানা রকমফের; আনফিলড বা ওয়াটার বেজড; ড্রেসড বা স্যানড ড্রেসড;ফিলড বা স্যানড ফিলড ইত্যাদি। ওয়াটার বেজড পিচে শর্ট ফাইবার এবং ভেজা টার্ফ হওয়ার কারনে ঘর্ষণ কমিয়ে স্পিড বাড়ে; এধরনের পিচে সবচেয়ে ভাল খেলা হয়। কিন্তু এই ধরনের পিচে খেলার আগে পরে এবং মাঝখানে পানি দিতে হয় ফলে ব্যয়ও বেশি।

অন্যদিকে স্যানড ড্রেসেড পিচের খরচ সেনড ফিলড পিচের খরচের চেয়ে অনেক বেশি।তবে এ পিচ খেলার জন্য অধিক উপযুক্ত;এতে স্যানড(পাথর) সরাসরি প্লেয়িং সার্ফেসে থাকেনা। সম্প্রতি লংগার-পাইল থার্ড-জেনারেশন বা থ্রি জি পিচ নামের হকি টার্ফ খুব জনপ্রিয় হয়ে উঠেছে।

বর্তমানে শুধু হকি নয় বেসবল, ফুটবল, রাগবি, গলফ, টেনিস থেকে শুরু করে অনেক খেলায় এধরনের আর্টিফিশিয়াল টার্ফ ব্যবহার করা হয়।আর তাই এর উপর শুরু হয়েছে গবেষণা।  আমাদের শরীরের চামড়া এবং এ ধরনের টার্ফের ঘর্ষণের ফলে উৎপন্ন তাপে চামড়া পুড়ে যায়। সূর্য থেকে নেওয়া অনেক তাপই এ ধরনের টার্ফ শোষণ করে রাখে; আর তাই সাধারন ঘাসের তুলোনায় আর্টিফিশিয়াল টার্ফ অনেক উত্তপ্ত থাকে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন