খেলায় বিজয় উৎযাপনের বিভিন্ন ভঙ্গীঃ পর্ব ১

খেলাধুলায় বিজয় উৎযাপন করার জন্য বিভিন্ন খেলোয়াড়ের রয়েছে বিভিন্ন রকম স্টাইল বা ভঙ্গী। এগুলো যেন খেলার একটা অংশ আর বিভিন্ন খেলাগুলোতে এসব উৎযাপন যোগ করে নতুন মাত্রা।

এরকম উৎযাপন করার রীতি কবে কোন খেলায় শুরু হয়েছিল সেটা নিশ্চিত করে বলা মুশকিল। তবে খুব সম্ভবত ফুটবল খেলায় গোল উৎযাপন করার ব্যাপারটাই প্রথম শুরু হয় এবং সবার নজরে আসে। গোল দেয়ার পর হাত-পা নাড়িয়ে, নেচে-কুঁদে অথবা জার্সি খুলে তা উৎযাপন করা শুরু করে বিভিন্ন খেলোয়াড়। এরপর ক্রিকেট, গলফ, টেনিস, অ্যাথলেটিক্স ইত্যাদি নানা খেলায় খেলোয়াড়রা তাদের বিজয় বিভিন্ন ভঙ্গীতে উৎযাপন করার রীতি শুরু করে। আর এ রীতি যেন খুবই স্বকীয় এবং তাদের ভেতর থেকে আপনাআপনিই আসে। এসব সেলিব্রেশন স্টাইল এখন অনেক খেলোয়াড়ের জন্যই বিখ্যাত এবং সেটা তাদের ট্রেডমার্ক হয়ে গিয়েছে। এমনই কয়েকটি সেলিব্রেশন স্টাইলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব আজ।

 

১। বজ্রবিদ্যুৎ [উসাইন বোল্ট]

বর্তমানকালের সেরা দৌড়বিদ এবং গতিদানব হিসেবে খ্যাত উসাইন বোল্ট তার নিজস্ব উৎযাপন ভঙ্গীর জন্য খুবই বিখ্যাত। জ্যামাইকান এই অ্যাথলেট তার প্রত্যেক জয়ের শেষে দুই হাঁটু কিছুটা বাঁকা করে বাঁ দিকে তাকিয়ে দুই হাত দিয়ে তীর ছোঁড়ার মত একটি ভঙ্গী করে। এই ভঙ্গী এতই জনপ্রিয় যে তার ভক্তরাও তার সামনে এই ভঙ্গী করে থাকে।

 

২। ট্রফিতে কামড় [রাফায়েল নাদাল]

আপনি যদি রাফায়েল নাদালের ভক্ত হয়ে থাকেন তবে অবশ্যই তার এই উৎযাপন ভঙ্গীর সাথে পরিচিত। স্পেনের এই বিশ্ববিখ্যাত টেনিস তারকা তার প্রত্যেক ট্রফি জয়ের পর সেটিতে কামড় দিয়ে জয়ের স্বাদ নেন।

 

৩। গ্যাংনাম স্টাইল [ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল]

গ্যাংনাম স্টাইল নাচটি তার মূল ভিডিওর জন্য যতটা না বেশি জনপ্রিয়তা পেয়েছে তার চাইতে বেশি জনপ্রিয়তা পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট জলের উৎযাপনের জন্য। বিশ্বকাপ আর যেকোনো বড় ম্যাচ জেতার পরেই তারা এই নাচ নেচে দর্শকদের বাড়তি আনন্দ দেয়। আর এর জন্য এই দল আলোচনায়ও এসেছে বহুবার।

 

৪। লিপ এন্ড স্প্রেড [ক্রিশ্চিয়ানো রোনালদো]

পর্তুগাল ও রিয়াল মাদ্রিদ তারকা এবং এই সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো পরিচিত তার ব্যতিক্রমধর্মী লিপ এন্ড স্প্রেড উৎযাপন ভঙ্গীমার জন্য। গোল করার পর রোনালদো বড় একটা লাফ দিয়ে দুই পা দু’দিকে ছড়িয়ে কিছুটা থমকে দাঁড়িয়ে থেকে নিজের গোল উৎযাপন করেন।

 

৫।  ফিস্ট পাম্প [টাইগার উডস]

সময়ের অন্যতম সেরা গলফার টাইগার উডস তার বিজয় উৎযাপন করেন ফিস্ট পাম্পের মাধ্যমে। বল গর্তে ফেলার পর তিনি মুষ্টিবদ্ধ হাত মাথার উপরে তুলে সেটি আবার নীচে নিয়ে আসেন। অর্জন প্রকাশ করার এটি একটি বহুল প্রচলিত ভঙ্গী হলেও উডস যেন এটিকে নিজের ট্রেডমার্ক করে নিয়েছেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন