গাড়ির চাকা পরিবর্তনে জ্যাক স্ক্রু

মনে করো তুমি তোমার পরিবারের সাথে গাড়ি নিয়ে দূরে কোথাও ঘুরতে গেলে, পথিমধ্যে হঠাৎ করে গাড়ির চাকা পাংচার হয়ে গেলো। এমন এক অবস্থা যে তোমরা আশেপাশে কোনো গ্যারেজ কিংবা মেকানিক্সের দোকান খুঁজে পাচ্ছো না। কি করবে তখন? তবে গাড়িতে জ্যাক স্ক্রু নামক সরল যন্ত্র থাকলে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায় সহজেই। মূলত, জ্যাক স্ক্রুর সাহায্যে গাড়ির চাকা পরিবর্তন করা হয়। জ্যাক স্ক্রুর সহায়তায় প্রথমে গাড়ির একপ্রান্ত উঁচু করা হয় যাতে সহজেই চাকা খুলে আবার অন্য চাকা লাগানো যায়। চলো এবার জেনে নেয়া যাক, জ্যাক স্ক্রু কি ও কিভাবে কাজ করে?

জ্যাক স্ক্রু একসাথে লিভার ও হেলানো তলের (Inclined Plane) নীতি মেনে কাজ করে। লিভার ও হেলানো তল সরল যন্ত্র (Simple Machine) নামে পরিচিত। সরল যন্ত্রের মূলনীতি হচ্ছে কম বল প্রয়োগে অধিক কাজ সম্পন্ন করা। জ্যাক স্ক্রুর তলের দুই প্রান্ত দুটি ভিন্ন উচ্চতায় থাকে। গাড়ির চাকাকে খাড়াভাবে নিম্নস্থান থেকে উচ্চস্থানে তুলতে যে বল প্রয়োগ করতে হয় তার থেকে অনেক কম বল প্রয়োগ করে হেলানো তলের সাহায্যে গাড়ির চাকাকে উপরে ওঠানো যায়। অপর দিকে জ্যাক স্ক্রুর হাতলে যেদিকে বল প্রয়োগ করা হয় (লিভারের নীতি অনুসারে) ভার কাজ করে তার লম্ব বরাবর। তাই, জ্যাক স্ক্রু একই সাথে বল বৃদ্ধি ও বলের দিক পরিবর্তন করে গাড়ির চাকা পরিবর্তনের প্রক্রিয়াকে তরান্বিত করে।

অন্যান্য স্ক্রু থেকে জ্যাক স্ক্রুর বড় সুবিধা হচ্ছে দৃঢ়ভাবে আটকিয়ে থাকার সক্ষমতা (Self-Locking)। স্ক্রুর ঘূর্ণন বল সরিয়ে ফেলার পর থেকে যতই ভার প্রয়োগ করা হোক না কেন জ্যাক স্ক্রু নিশ্চল থাকে। হাতলে প্রয়োগকৃত লিভারের সুবিধা ও হেলানো তলের সুবিধা থেকে মূলত জ্যাক স্ক্রুর যান্ত্রিক সুবিধা পাওয়া যায়। যান্ত্রিক সুবিধা (Mechanical Advantage) হচ্ছে ভার ও প্রয়োগকৃত বলের অনুপাতকে বোঝানো হয়।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন