বাতাসে চলবে গাড়ি!

0
2215

ন্যানোর পর অটোমোবাইল জগতে নতুন চমক নিয়ে আসতে যাচ্ছে টাটা। বহুদিন ধরেই বায়ুচালিত গাড়ি তৈরির ব্যাপারে কাজ করে আসছে প্রতিষ্ঠানটি। ভারতীয় এই অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটি সাত বছর আগে থেকেই মোটর ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনালের সাথে এ ব্যাপারে কাজ করে আসছে। 

এই প্রোজেক্টের ব্যাপারে বেশ নীরবই ছিল টাটা।বিজনেস স্ট্যান্ডার্ডের সাম্প্রতিক এক রিপোর্টে বলা হয়েছে, টাটার এই বায়ুচালিত গাড়ি উৎপাদনের প্রায় শেষ দিকে। এ বছরের দ্বিতীয় ভাগেই বাজারে আসতে পারে এই গাড়ি।

যদিও বায়ুচালিত গাড়ির ধারণা বেশ পুরনো কিন্তু এতদিনে তেমন কোন সাফল্য দেখাতে পারেনি এই প্রযুক্তি। তাই টাটার এই গাড়ি কিছুটা সংশয় রয়েছে। টাটা এমন গাড়ি তৈরি করতে যাচ্ছে যেটি বাতাসের সাহায্যে চলবে এবং বাতাস নির্গত করবে।

‘এটি দীর্ঘদিনের একটি প্রকল্প। সেই সাথে কিছুটা জটিল এবং চ্যালেঞ্জিং। কিন্তু তারপরও আমরা এই প্রকল্পে ব্যয় করছি কারণ আমরা এ ব্যাপারে আশাবাদী’, এমনটাই জানিয়েছেন টাটা মোটরের প্রধান টিমোথি লেভারটন।

টাটা তাদের এয়ারকম্প্রেসড কারের নাম দিয়েছে ‘এয়ারপড’। এই গাড়িটির প্রোটোটাইপ ইতোমধ্যে টাটা জনসম্মুখে প্রকাশ করেছে। কিন্তু বাণিজ্যিক ভাবে এটি এখনই আসছে না। এই গাড়িতে স্টিয়ারিঙের বদলে থাকছে জয়স্টিক।

গাড়িতে তিনজন মানুষ আর একজন শিশু বসতে পারবে। এয়ারপডের এই প্রোটোটাইপ গাড়িটি ঘণ্টায় ৪৫ থেকে ৭০ কিলোমিটার বেগে ছুটতে পারে।

গাড়িটির ইঞ্জিন চালু করার জন্য কোনো ধরনের জ্বালানির প্রয়োজন হয় না। শুধুমাত্র কম্প্রেসারে রাখা বাতাসের চাপে এটি চলে। কম্প্রেসার চালানোর জন্য চাজিং স্টেশন রয়েছে। এই গাড়িটির চাকা ঘুরলেই বিদ্যুৎ তৈরি হয়। এমনকি গাড়ির ব্রেক চাপলেও বিদ্যুৎ উৎপাদন হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন