বুনোরা ফিরছে বনে

প্রায় ২ হাজার বছর পর বন্য ঘোড়ারা আবার অবাধ বিচরণ শুরু করেছে স্পেনের পশ্চিমাঞ্চলে। রোমানরা এই অঞ্চলে আসার পর এদের গৃহপালিত প্রাণীতে পরিণত করে।

‘রিওয়াইল্ডিং ইউরোপ’ (Rewilding Europe) নামক একটি প্রতিষ্ঠানের প্রকল্পের অংশ হিসেবে গত ২ বছরে ৪ ডজন দুর্লভ রিটুয়েরটা জাতের ঘোড়া ছাড়া হয়েছে স্পেনের পশ্চিম অংশে। অলাভজনক এই প্রতিষ্ঠানটি এই প্রকল্পের মাধ্যমে জীববৈচিত্র বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিলুপ্তপ্রায় রিটুয়েরটা ইউরোপের অন্যতম প্রাচীন জাতের ঘোড়া। প্রাচীন আইবেরিয়ান ঘোড়ার সাথে এদের প্রচুর সাদৃশ্য রয়েছে। গৃহপালিত হওয়ার আগে একসময় এ জাতের ঘোড়া এ অঞ্চলে প্রচুর দেখা যেত।

বর্তমানে রিটুয়েরটারা বিলুপ্ত হওয়ার পথে। স্পেনের দক্ষিণে ডোনায়িনা ন্যাশনাল পার্কে মাত্র ১৫০টির মত অবশিষ্ট আছে। যেহেতু এরা এক জায়গায় বসবাস করছে, তাই যদি কোন দুর্যোগ বা মহামারী হয় তাহলে এদের পুরোপুরি বিলুপ্ত হয়ে যাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

তাই বন্যপ্রাণী গবেষকরা এদের রক্ষা করার জন্য ২ ডজন করে ২ দফায় ৪৮টি ঘোড়া ছাড়েন Campanarios de Azaba Biological Reserve-এ। উন্মুক্ত এই সংরক্ষিত অঞ্চল একসময় ঘোড়ার বিচরণভূমি ছিল বলেই সবার বিশ্বাস।

এই সংরক্ষিত বনাঞ্চলের কর্মকর্তা ডিয়েগো বেনিতো বলেন, ‘এরা বন্যপ্রাণী। বন্য পরিবেশে কীভাবে বাঁচতে হবে তা এদের রক্তেই আছে। আমরা শুধু এদের এ সুযোগটা করে দিচ্ছি’।

ধীরে ধীরে সমগ্র ইউরোপজুড়ে এরকম আরও প্রাণী বনে ছাড়ার পরিকল্পনা করছে 'রিওয়াইল্ডিং ইউরোপ'। বিলুপ্তপ্রায় বাইসন, বিভার, রেড ডিয়ার, বাদামী ভল্লুক নিয়েও কাজ করবে তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন