বিশ্বের ৩০% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসে তৈরি

wordpress cms

বর্তমানে ইন্টারনেট দুনিয়ায় যে পরিমান ওয়েবসাইট রয়েছে তার ৩০ শতাংশই ওয়ার্ডপ্রেসে তৈরি। আর কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) মার্কেটে ওয়ার্ডপ্রেসের ৬০ শতাংশ দখল রয়েছে। সান-ফ্রান্সিসকোনির্ভর অটোমেটিকের তৈরি এই সিএমএসটি শীর্ষস্থানে অবস্থান করছে।

ডব্লিউ৩টেকস এর মতে, অস্ট্রেলিয়ার কনসাল্টিং প্রতিষ্ঠান কিউ-সাকসেস অ্যালেক্সাতে শীর্ষ এক কোটি ওয়েবসাইটের উপর একটি জরিপ চালায়। এই সংখ্যাটি প্রতিদিনই আপডেট করা হয়। সোমবার দেখা যায়, সিএমএস মার্কেটে ওয়ার্ডপ্রেস ৬০ শতাংশ দখল করে আছে।

Safe Internet

জরিপ অনুযায়ী, অপর জনপ্রিয় সিএমএস জুমলা ৩ শতাংশ ওয়েবসাইটে ব্যবহারের মাধ্যমে দ্বিতীয় অবস্থানে রয়েছে। শীর্ষস্থানীয় অবস্থানে থাকা অন্যান্য সিএমএসগুলো হলো- দ্রুপাল, ম্যাজেন্টো, শপিফাই, গুগল ব্লগার এবং স্কয়ারস্পেস।

ওয়ার্ডপ্রেসের এই মাইলফলক ডেভেলপার কমিউনিটির জন্যও সুসংবাদ, যারা এই ওপেন-সোর্স সিএমএসের জন্য প্লাগইন ও থিম ডেভেলপ করেন। তেমনইভাবে যারা ওয়েব হোস্টের সাথে ওয়ার্ডপ্রেস প্যাকেজ দেন, ডিজাইনার যারা ক্লায়েন্টকে ওয়ার্ডপ্রেসনির্ভর সাইট ও শপের ডিজাইন করে দেন তাদের জন্যও আনন্দের।

ম্যাট মুলেনওয়েগের হাত ধরে ২০০৩ সালে যাত্রা শুরু করা ওয়ার্ডপ্রেসের দুইটি সংস্করণ রয়েছে। একটি বিনামূল্যের যা নিজস্ব হোস্টিং ব্যবহার করতে হয়। আরেকটি ওয়ার্ডপ্রেসে হোস্ট করার সুবিধা, যেখানে কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত সেবা পেতে অর্থ পরিশোধ করতে হয়।