জীবনকে দীর্ঘায়িত করতে ৫ অভ্যাস

health
ছবি : সংগৃহীত

পৃথিবীর মায়া ছেড়ে আমরা কেউ যেতে চাই না, সবাই চায় দীর্ঘদিন বাঁচতে। তবে আমাদের কিছু অভ্যাস আয়ু কমিয়ে আনে। আবার কিছু অভ্যাস বা কাজ রয়েছে যার মাধ্যমে দীর্ঘায়িত হতে পারে আমাদের জীবন।

সম্প্রতি হার্ভার্ডের টি এইচ চ্যান পাবলিক স্কুল অব হেলথের একদল গবেষক ৫টি অভ্যাসের কথা জানিয়েছেন যার মাধ্যমে নারীদের আয়ু ১৪ বছর ও পুরুষদের আয়ু ১২ বছর পর্যন্ত বাড়তে পারে।

Safe Internet

এই ৫ অভ্যাস হলো- স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম করা, ওজন নিয়ন্ত্রণে রাখা, অধিক পরিমান অ্যালকোহল না খাওয়া ও ধূমপান না করা।

৭৮ হাজার ৮৬৫ আমেরিকান নারী ও পুরুষের উপর যথাক্রমে ৩৪ ও ২৭ বছরের তথ্য নিয়ে এই গবেষণা প্রকাশ করা হয়েছে। যারা উক্ত ৫টি অভ্যাস বা নিয়ম কঠোরভাবে মেনে চলেছেন তাদের মধ্যে অন্তত ৭৪ শতাংশ নারী ও পুরুষ নিয়মগুলো যারা মেনে চলেন না তাদের চেয়ে বেশিদিন বেঁচে ছিলেন অথবা বেঁচে আছেন।

গবেষক দলের প্রধান ডা. ফ্রাংক হু বলেন, আমরা যদি রোগ হওয়ার পর চিকিৎসা করানোর অভ্যাসের পরিবর্তে রোগ হওয়ার আগেই এই অভ্যাসগুলো তৈরি করে ফেলি তাহলে অনেক ভালো। এজন্য আমাদেরকে খাদ্যাভাস ও জীবনযাত্রায় কিছু পরিবর্তন আনতে হবে। এতে স্বাস্থ্যসেবা খাতেও খরচ কমবে।