ওভেনে যে ৫টি জিনিস দিবেন না

woman using microwave safe container
ছবি : সংগৃহীত

ব্যস্ততম জীবনে মাইক্রোওয়েভ ওভেন খুবই উপকারী, তবে এটি ব্যবহারে কিছু সতর্কতাও রয়েছে। কিছু খাবার যেমন মাইক্রোওয়েভ ওভেনে গরম বা রান্না করা ঠিক নয়, তেমনি কিছু জিনিস রয়েছে তা ওভেনে দিলে ক্ষতির কারণ হতে পারে। খাবারে কেমিক্যালস ছড়িয়ে পড়া এমনকি বিষ্ফোরণের ঘটনাও ঘটতে পারে।

তাই আপনার খাবারকে নষ্ট না করতে ও অপ্রত্যাশিত ক্ষতির সম্মুখীন না হতে ঐ জিনিষগুলো ওভেনে দেয়া থেকে বিরত থাকুন। আসুন জেনে নিই তেমনই ৫টি জিনিসের কথা, যা মাইক্রোওয়েভ ওভেনে দিবেন না।

Safe Internet

ধাতব পদার্থ
মাইক্রোওয়েভ ওভেনে মেটাল বা ধাতব পদার্থ জিনিষ রাখতে নেই, এমনটা শুনে থাকতেই পারেন। তবে কী কারণে সেটি জানেন? ধাতব পদার্থে মাইক্রোওয়েভ প্রতিফলিত হয়। যদি আপনি অ্যালুমিনিয়াম ফয়েলে মোড়ানো খাবার গরম করতে মাইক্রোওয়েভ ওভেনে দেন তাহলে তাৎক্ষনিকভাবে ফয়েলে মাইক্রোওয়েভ প্রতিফলিত হবে এবং খাবার গরম হবে না। এই প্রতিফলিত ওয়েভ মাইক্রোওয়েভ ওভেনকে ক্ষতিগ্রস্থ করতে পারে। ধাতব চামচও ওভেনে দিলে ইলেকট্রিক ফিল্ড এবং স্পার্ক তৈরি হতে পারে বলে জানিয়েছে এমআইটি।

আস্ত ডিম
মাইক্রোওয়েভে খাবার দ্রুত রান্না বা গরম হয়। এমনকি খোলস ওয়ালা বা আস্ত ডিমের মধ্যে থাকা তরলও তাড়াতাড়ি বাষ্পীয় হতে পারে, ফলে কিছুক্ষণ থাকলেই অধিক বাষ্প তৈরি হয় এবং ডিমটি বিষ্ফোরিত হতে পারে।

কিছু প্লাস্টিক
যখন মাইক্রোওয়েভে দেয়া হয়, কিছু প্লাস্টিক বিপিএ এবং অন্যান্য ক্ষতিকারণ রাসায়নিক উপাদান খাবারের ছড়িয়ে দেয়। খাবার প্যাকেজিংয়ের জন্য যেসব কন্টেইনার ব্যবহার করা হয় যেমন মাখন কন্টেইনার, দইয়ের কন্টেইনার ইত্যাদি মাইক্রোওয়েভ ওভেনে দেয়ার যোগ্য নয়। তাই ব্যবহারের আগে অবশ্যই মাইক্রোওয়েভ-সেইফ লেভেল দেখে নিন।

প্লাস্টিক ব্যাগ
প্লাস্টিক ব্যাগের ভিতরে খাবার রেখে কখনও গরম করবেন না। ব্যাগের মধ্যে বাষ্প তৈরি হতে পারে এবং বিষ্ফোরিত হতে পারে। এছাড়া ব্যাগটি গলে যাওয়ার সম্ভাবনাও বেশি।

পুরাতন প্লেট ও মগ
স্মিথসোনিয়ান ম্যাগাজিনের মতে, যেসব প্লেট এবং মগ ৪০ বছরের বেশি পুরাতন সেগুলো মাইক্রোওয়েভে দিলে খাবারে এর উপাদান ছড়িয়ে পড়তে পারে। তাই এগুলো মাইক্রোওয়েভ ওভেনে দেয়া ঠিক নয়।