দারাজকে কিনে নিয়েছে আলিবাবা

Daraz & Alibaba
ছবি : সংগৃহীত

দক্ষিণপূর্ব এশিয়ায় ই-কমার্সের বাজার ধরতে এই অঞ্চলের বৃহত্তম ই-কমার্স কোম্পানি দারাজ গ্রুপকে কিনে নিয়েছে চীনের ই-কমার্স কোম্পানি আলিবাবা। তবে কী পরিমান অর্থের বিনিময়ে এই অধিগ্রহণ প্রক্রিয়া শেষ হয়েছে তা জানানো হয়নি।

২০১২ সালে রকেট ইন্টারনেট প্রতিষ্ঠিত দারাজ বর্তমানে বাংলাদেশ, মায়ানমার, শ্রীলংকা, নেপাল ও পাকিস্থানে তাদের ব্যবসায় কার্যক্রম পরিচালনা করছে। রকেট জানিয়েছে, আলিবাবা দারাজের পুরো ব্যবসায়কে অধিগ্রহণ করেছে। এর মাধ্যমে রকেটের দ্বিতীয় কোম্পানি কিনে নিলো আলিবাবা। দুই বছর আগে লাজাডা কিনেছিলো নেয় প্রতিষ্ঠানটি।

ClassTune

এই চুক্তির ফলে আলিবাবার নেতৃত্বে প্রযুক্তি, অনলাইন কমার্স, মোবাইল পেমেন্ট এবং লজিস্টিকস ইত্যাদির মাধ্যমে দারাজ লাভজনক অবস্থানে আসবে বলে দাবি করেছে দারাজ। আলিবাবা ইকোসিস্টেমের অন্তর্ভুক্ত হলেও দারাজের ব্র্যান্ড নামে কোন পরিবর্তন আসবে না।

আলিবাবা বর্তমানে দক্ষিণপূর্ব এশিয়াতে ব্যবসায় বেশ গুরুত্ব দিচ্ছে। ভারতের পেটিএম, দক্ষিণপূর্ব এশিয়ার লাজাডা, টেলিনর মাইক্রোফিন্যান্স ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগের পর সম্প্রতি বাংলাদেশের মোবাইল পেমেন্ট সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের ২০ শতাংশ শেয়ারও কিনেছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশসহ এই অঞ্চলের বিপুল জনসংখ্যা ও ইন্টারনেট প্রবৃদ্ধি চীনের প্রতিষ্ঠানটিকে ব্যবসায়ে আগ্রহী করে তুলেছে। ই-কমার্স খাতে বিনিয়োগের ফলে এই অঞ্চলের ই-কমার্সে বড় ধরণের পরিবর্তন আসতে পারে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।