অ্যাপ স্টোরের সকল অ্যাপস পরীক্ষামূলক ব্যবহারের সুযোগ

Iphone-Apps
ছবি: সংগৃহীত

অ্যাপল অ্যাপ স্টোর থেকে অনেকেই প্রিমিয়াম অ্যাপস কিনে ব্যবহার করেন। তবে এসব অ্যাপস কেনার পর কেউ কেউ অসন্তুষ্ট হয়ে থাকেন। কারণ, তিনি যেটা প্রত্যাশা করছিলেন ঠিক তেমনভাবে অ্যাপসটি হয়তোবা কাজের নয়।

তবে এবার অ্যাপলের অ্যাপ স্টোর ব্যবহারকারীরা এই ভোগান্তি থেকে রেহাই পাচ্ছেন। এখন যেকোনও প্রিমিয়াম অ্যাপ পরীক্ষামূলকভাবে ব্যবহার করা যাবে। সম্প্রতি প্রকাশিত অ্যাপলের অ্যাপ স্টোর গাইডলাইনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

Safe Internet

এখন পর্যন্ত, পরীক্ষামূলকভাবে ব্যবহারের সুযোগ শুধুমাত্র সাবস্ক্রিপশনভিত্তিক অ্যাপস যেমন অ্যাপল মিউজিকসহ অন্যান্য অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য। এগুলো ব্যবহারের ক্ষেত্রে মাস কিংবা বছরভিত্তিক পেমেন্ট করা লাগে। একটা নির্দিষ্ট সময় পর্যন্ত পরীক্ষামূলক ব্যবহারের পর এই পেমেন্ট নেয়া হয়।

কিন্তু অন্যান্য প্রিমিয়াম অ্যাপে এই সুযোগটি নেই। যেহেতু এ ধরণের অ্যাপের বাড়তি কী ধরণের সুবিধা আছে তা না জেনেই ব্যবহারকারীকে সিদ্ধান্ত নিতে হয়। আর তাই আইওএস ইউজার কমিউনিটিতে সবচেয়ে বড় অভিযোগ ছিলো এটা। তাদের দাবি ছিলো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগে যাতে ব্যবহারকারীরা সেটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করতে পারে।

অবশেষে সর্বশেষ গাইডলাইনে নতুন এই সিদ্ধান্ত দিয়েছে অ্যাপল। এছাড়া নতুন গাইডলাইনে আরও কিছু বিষয় যুক্ত করা হয়েছে। এখন কোনও অ্যাপ আপডেট করা হলে বিস্তারিতভাবে নতুন ফিচার সম্পর্কে উল্লেখ করা বাধ্যতামূলক করা হয়েছে।