গুগলের চোখে বছরের সেরা ৯ অ্যাপস

Flipkart
ছবি : সংগৃহীত

নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড পি ঘোষণার শুভলগ্নে গুগল বছরের সেরা অ্যাপস ও গেইমসের নাম ঘোষণা করেছে। গুগল প্লে অ্যাওয়ার্ডে প্রথমবারের মতো একটি অ্যাপ নয়, নয়টি ভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের তালিকা প্রকাশ করেছে প্রযুক্তি জায়ান্টটি।

গতমাসের শেষের দিকে মনোনীতদের নাম প্রকাশ করা হয় এবং গুগলের কর্মীদের মাধ্যমে সেরা অ্যাপস ও গেইমস নির্বাচিত করা হয়। প্রতিটি অ্যাপসই অ্যান্ড্রয়েডের গাইডলাইন মেনে চলেছে। ২০১৭ সালের এপ্রিল থেকে অ্যাপসগুলো হয় নতুন উন্মোচন করা হয়েছে অথবা বড় সংস্করণ প্রকাশ করা হয়েছে।

ClassTune

চলুন দেখে নিই গুগলের চোখে সেরা সেই অ্যাপস ও গেইমসগুলো।

সিম্পল হ্যাবিট
স্টান্ডআউট ওয়েলবিয়িং ক্যাটাগরিতে জীবনযাত্রাকে ভালো করতে সহায়তাকারী অ্যাপস সিম্পল হ্যাবিট।

বি মাই আই’স
বেস্ট অ্যাক্সেসিবিলিটি এক্সপেরিয়েন্স ক্যাটাগরিতে বিশেষ চাহিদা বা প্রতিবন্ধিদের ডিভাইস পরিচালনায় সহায়তাকারী ‘বি মাই আই’স’ অ্যাপটি সেরা বিবেচিত হয়।

খান একাডেমি
বেস্ট সোশ্যাল ইমপ্যাক্ট ক্যাটাগরিতে বিশ্বব্যাপী অনলাইনে শিক্ষাকে ছড়িয়ে দিয়ে সামাজিকভাবে ইতিবাচক ভূমিকা রাখায় এই পুরস্কারটি পেয়েছে খান একাডেমি।

ওল্ড ম্যানস জার্নি
অসাধারণ ডিজাইন, গেইমপ্লে মেশিন ও সামগ্রিক কার্যক্রমের বিবেচনায় স্টান্ডআউট ইন্ডি ক্যাটাগরিতে সেরা হয়েছে ওল্ড ম্যানস জার্নি নামক গেইমটি।

এপিসোড
গেইমারদের সংযোগ, সামাজিক সম্পৃক্ততায় প্রেরণা দেয়া ও কমিউনিটি তৈরির জন্য বেস্ট কমিউনিটি বিল্ডিং গেইম ক্যাটাগরিতে সেরা হয়েছে এপিসোড।

বিবিসি আর্থ : লাইফ ইন ভিআর
এআর কোর অথবা ডেড্রিম ইউআই ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারীদের ব্যাপকভাবে আকৃষ্ট করা ও দারুন অভিজ্ঞঝতা দেয়ার কারণে বেস্ট এআর অর ভিআর এক্সপেরিয়েন্স ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে বিবিসি আর্থ : লাইফ ইন ভিআর অ্যাপসটি।

Google Play Awards list 2018
ছবি : সংগৃহীত

ফ্লিপকার্ট
সম্ভাবনাময় বাজারে পারফরমেন্স, স্থানীয়করণ এবং সংস্কৃতিতে মিশে যাওয়ার কারণে স্টান্ডআউট বিল্ড অর বিলিয়ন এক্সপেরিয়েন্স ক্যাটাগরিতে সেরা হয়েছে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্টের অ্যাপটি।

কানভা
নতুন ডেভেলপারের তৈরির অ্যাপস যা ইউনিক অভিজ্ঞতার মাধ্যমে প্রচুর পরিমানে অর্গানিক ইনস্টল বৃদ্ধি করতে পেরেছে সেই হিসেবে স্টান্ডআউট স্টার্টআপ ক্যাটাগরিতে সেরা হয়েছে কানভা।

এম্পায়ার্স অ্যান্ড পাজেলস
সামগ্রিক ডিজাইন, গ্রাহক অভিজ্ঞতা, সম্পৃক্ততা এবং প্রচুর অর্গানিক ইনস্টল হওয়ার কারণে বেস্ট ব্রেকথট হিট ক্যাটাগরিতে সেরা হয়েছে নতুন গেইম এম্পায়ার্স অ্যান্ড পাজেলস।