শুভ জন্মদিন লিওনেল মেসি

Lionel Messi Cake
ছবি: সংগৃহীত

১৯৮৭ সালের এই দিনে আর্জেন্টিনার রোজারিও শহরে জন্ম তাঁর জন্ম। হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির এই তৃতীয় সন্তান বিগত প্রায় দুই দশক ধরে বিশ্ব ফুটবলে আলো ছড়িয়েছেন। তাঁর পায়ের জাদুতে মেতে উঠে পুরো বিশ্ব। জিতেছেন অসংখ্য শিরোপা। নাম তাঁর লিওনেল আন্দ্রেস মেসি কুচেত্তিনি।

মাত্র ১৩ বছর বয়সে চুক্তিবদ্ধ হন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সাথে। এরপর থেকে তৈরি করেছেন নানা ইতিহাস। দেশের হয়ে বড় ধরনের শিরোপা না জিতলেও দুইবার কোপা আমেরিকা ও ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপের রানারআপ হয়েছে। বিশ্বকাপের গোল্ডেন বলও জিতেছেন। ৫ বার ব্যালন ডি’অর, ৫ বার ইউরোপিয়ান গোল্ডেন বুট, ৩ উয়েফা বেস্ট প্লেয়ার ও ১৬ বার বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন মেসি।

ClassTune

তবে ফুটবল ক্লাব বার্সেলোনার হয়ে তাঁর সাফল্যের শেষ নেই। দলীয় সাফল্যে ৯ বার লালিগা চ্যাম্পিয়ন, ৪ বার চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন, ৬ বার কোপা দেল রে চ্যাম্পিয়ন, ৭ বার স্প্যানিশ সুপার কাপ চ্যাম্পিয়ন, ৩ বার ফিফা ওয়ার্ল্ড কাপ ও ৩ বার উয়েফা সুপার কাপ জিতিয়েছেন তিনি।

এবারের বিশ্বকাপে আলো ছড়াতে পারেন নি মেসি। প্রথম ম্যাচে ড্র ও দ্বিতীয় ম্যাচের হারের পর নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা মরার লড়াইয়ে নামতে হবে আর্জেন্টিনার। ঠিক আগের দিনেই এই ফুটবল তারকার জন্মদিন।

Lionel Messi Cake 2
ছবি: সংগৃহীত

তাঁর জন্মদিন পালনে মস্কোর আলতুফয়েভো কনফেকশনারি তৈরি করেছে প্রায় ৬০ কেজি ওজনের জন্মদিন কেক। প্রায় এক সপ্তাহ ধরে পাঁচজন কর্মীর চেষ্টায় মেসির আদলে তৈরি করা হয়েছে।

শুভ জন্মদিনের মতোই বিশ্বকাপের মাঠেও শুভ হোক নাইজেরিয়ার বিপক্ষের খেলা, এমনটাই প্রার্থনা করছেন মেসি ও আর্জেন্টাইন ভক্তরা।