চাকরির সাক্ষাতকারে পোশাক-পরিচ্ছদ

512
Interview
ছবি : সংগৃহীত

যদিও ব্যক্তির দক্ষতা, অভিজ্ঞতা বা কতোটা কর্মক্ষম তা পোশাক-পরিচ্ছদে বোঝা যায় না, তারপরেও পোশাক হলো  ব্যক্তিত্বের প্রতীক। আপনি যে পদের জন্য আবেদন করছেন তেমন বিবেচনায় পোশাক হওয়া প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলেন, চাকরির সাক্ষাতকার দিতে আপনাকে অবশ্যই গাড় রঙের পোশাক পরিহার করা ও পোশাকটি পরিপাটি আছে কী না সেটি নিশ্চিত হতে হবে।

ClassTune

চলুন চাকরির সাক্ষাতকারে বিশেষকরে ছেলেদের কী ধরণের পোশাক-পরিচ্ছদ ব্যবহার করা উচিত তা জেনে নিই।

সাধারণ পোশাক পরিধান করুন
যখন সাক্ষাতকারের জন্য যাবেন উজ্জ্বল ও খুবই গাড় রঙের পোশাক পরিহার করুন, কারণ এতে অনেকে বিরক্ত হতে পারেন বা দৃষ্টিকটু লাগতে পারে। এর পরিবর্তে বেসিক রঙ যেমন কালো, সাদা, ধূষর, আকাশী ও বাদামী রঙের পোশাক পরিধান করুন।

আগেভাবেই প্রস্তুতি নিয়ে রাখুন
সাক্ষাতকারের অন্তত একদিন আগে সিদ্ধান্ত নিয়ে নিন কী পরবেন এবং সেটি ভালোভাবে ইস্ত্রি করে রাখুন। মনে রাখবেন, আপনার পোশাক পুরাতন হলেও সেটি পরিস্কার ও ভালোভাবে ইস্ত্রি করা থাকলে সেটি নতুন কিন্তু পরিপাটি নয় এমন পোশাকের চেয়েও অনেকাংশে ভালো।

হালকা রঙের ফুলহাতা শার্টের সাথে একটু গাড় রঙের স্যুট অথবা বিপরীত পোশাক পরা চাকরির সাক্ষাতকারের জন্য সবচেয়ে ভালো সমাধান।

বুদ্ধি দিয়ে জুতা নির্বাচন
পোশাকের পরে গুরুত্বপূর্ণ জিনিষ হলো জুতা, যা আপনার ব্যক্তিত্ব বহন করে। তাই এটি নির্বাচনে বুদ্ধি দিয়ে বিচার করুন। সবসময় ফরমাল জুতা পরার চেষ্টা করুন। কালো কিংবা তামাটে রঙের জুতা পরা ভালো।

অন্যান্য অ্যাক্সেসরিজের রঙ সমন্বয়
রঙ সমন্বয় করা নতুন ট্রেন্ড। তাই আপনি যেমন রঙের জুতা পরেছেন, বেল্টের রঙও একই হওয়া ভালো। সর্বোপরি সবকিছুই একটা মানানসই রঙের ব্যবহার করুন যাতে কারো কাছে দৃষ্টিকটু না লাগে।