অতিরিক্ত ঠান্ডা পানিতে মারাত্মক ক্ষতি

238
DRINKING WATER
ছবি : সংগৃহীত

গ্রীষ্মের উত্তাপ শুরু হয়ে গেছে। বাইরে থেকে ঘেমেনেয়ে ফিরে কিংবা গরমে প্রায়শই আমরা ঠান্ডা পানি খেয়ে থাকি। কিন্তু জানেন কি, এভাবে অতিরিক্ত ঠান্ডা পানি খেলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে?

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠান্ডা পানি খেলে আমাদের দাঁতের ভেগাস স্নায়ুর উপর মারাত্মক প্রভাব পড়ে। এই ভেগাস স্নায়ু আমাদের স্নায়ুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ। অতিরিক্ত ঠান্ডা পানি খেলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। যার ফলে হৃদস্পন্দন অনেকটাই কমে যেতে পারে।

ClassTune

অনেকেই আবার শরীরচর্চার পর ঠান্ডা পানি খান। কিন্তু এটি একেবারেই উচিত নয়। কারণ শরীরচর্চার পর শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেড়ে যায়। এই সময় ঠান্ডা পানি খেলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে।

অনেক বিশেষজ্ঞের মতে শরীরচর্চার পর সামান্য উষ্ণ পানি খেলে বরং উপকার পাওয়া যায়। খাওয়ার পরেও ঠান্ডা পানি পরিহার করা উচিত। অন্যথায়, শ্বাসনালীতে শ্লেষ্মার অতিরিক্ত আস্তরণ তৈরি হয় যা থেকে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

অতিরিক্ত ঠান্ডা পানি খেলে তার প্রভাবে রক্তনালী সঙ্কুচিত হয়ে পড়ে। শুধু তাই নয়, হজমের সময় যে সমস্ত পুষ্টিগুণ আমাদের দেহে মিশতে থাকে, তাও বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে।

তাই কখনই অতিরিক্ত ঠান্ডা পানি খাবেন না।