বিজ্ঞাপন দেখাবে ফায়ারফক্স

Forefox ads
ছবি : সংগৃহীত

বিনামূল্যের যেকোনও সেবার কথা শুনতে ভালোই লাগে, কিন্তু দিন শেষে কোনও না কোনও ভাবে আপনাকে কিছু দিতে হবে বা সেবাদাতা আপনার কাছ থেকে অর্জন করে নেবে। বিনামূল্যের ব্রাউজারের ক্ষেত্রেও তাই ঘটছে। এরই ধারাবাহিকতায় নতুন ট্যাবে বিজ্ঞাপন দেখানোর ঘোষণা দিয়েছে জনপ্রিয় ব্রাউজার মজিলা ফায়ারফক্স।

গত সপ্তাহে মজিলা জানায়, ফায়ারফক্স ব্রাউজারে বিজ্ঞাপন দেখানো হবে। সোমবার থেকে ব্রাউজারটির বেটা সংস্করণে বিজ্ঞাপন দেখানো শুরু হয়েছে।

Safe Internet

গত বছর রিড-ইট-লেটার অ্যাপ্লিকেশন ‘পকেট’ অধিগ্রহণ করে মজিলা। এই সেবাটির মাধ্যমেই ব্রাউজারটির নতুন ট্যাবে বিজ্ঞাপন তথা পড়ার জন্য বিভিন্ন লেখা দেখানো হবে। ফলে সকালের খবর পড়ার পাশাপাশি ব্যবহারকারীরা বিজ্ঞাপন লিংকও পাবেন পড়ার জন্য।

তবে তথ্যের নিরাপত্তা নিয়ে চিন্তিত হওয়ার কারণ নেই বলে জানিয়েছে মজিলা। বিজ্ঞাপনগুলো ব্যবহারকারীর ব্রাউজিং হিস্টোরির উপর নির্ভর করে হলেও এই তথ্য মজিলা কিংবা পকেট পাবে না। পুরো প্রক্রিয়াটি ঐ ডিভাইসটিতেই সীমাবদ্ধ থাকবে।

এছাড়া ব্যবহারকারী চাইলে নতুন ট্যাব প্রিফারেন্সেস আইকনে ক্লিক করে বিজ্ঞাপন দেখার অপশনটি বন্ধ করে রাখতে পারবেন। আগামীকাল ৯ মে নতুন সেবা সম্বলিত ফায়ারফক্স ৬০ সবার জন্য উন্মুক্ত হবে।